Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মরুভূমির মাঝেও যানজট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মরুভূমির মাঝে যত দূর চোখ যায় পিঁপড়ার মতো লাইন করে দাঁড়িয়ে গাড়ি। শত শত গাড়ি গোটা রাস্তা জুড়ে দাঁড়িয়ে রয়েছে। কিন্তু মরুভূমির মাঝেও কেন যানজট?
যে চোখ ব্যস্ত শহরের রাস্তায় যানজট দেখে অভ্যস্ত, হঠাৎ মরুভূমিতে যানজট দেখে অবিশ্বাস্য বলে মনে হতেই পারে। কিন্তু বাস্তবেই এই যানজট দেখা গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নেভাডার ব্ল্যাক রক মরুভূমিতে। মরুভূমির বুক চিরে যাওয়া সেই ১৫ লেনের রাস্তায় আট ঘণ্টা ধরে যানজটের সেই দৃশ্য ভাইরাল হয়েছে।
কিন্তু মরুভূমির মাঝে যানজট কেন? তা নিয়ে নেটাগরিকদের কৌতূহলের অন্ত নেই। আসলে গত কয়েক দিন ধরে ব্ল্যাক রক মরুভূমিতে ‘বার্নিং ম্যান’ উৎসব চলছিল। এটি একটি সাংস্কৃতিক এবং গানের উৎসব। প্রতি বছর এই উৎসবে লাখ লাখ লোক আসেন। কোভিডের কারনে দু’বছর বন্ধ থাকায় এবার ধুমধাম করে ‘বার্নিং ম্যান’ উৎসব পালিত হয়েছে।
টানা ৯ দিন ধরে চলা এই উৎসবে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বহু পর্যটক ছুটে আসেন। ১৯৮৬ সালে এই উৎসবের সূচনা করেন সান ফ্রান্সিসকোর দুই শিল্পী ল্যারি হার্ভে এবং জেরি জেমস। সূত্র : হিন্দুস্থান টাইমস, এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ