Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপ চ্যাম্পিয়ন লংকানরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২২, ১২:১০ এএম | আপডেট : ৫:৩৩ পিএম, ১২ সেপ্টেম্বর, ২০২২

কি দারুণ এক রুপকথার গল্প লিখে ফেলল হাসারাঙ্গা-রাজাপাকসেরা।দিন কয়েক আগেই আফগানিস্তানের কাছে শোচনীয় পরাজয় বরণ করা লংকানরা যেখানে প্রথম রাউন্ড থেকেই বাদ পড়ার প্রহর গুনছিল,সেই লংকানরাই পরের টানা পাঁচ ম্যাচ জিতে আজ এশিয়া কাপ চ্যাম্পিয়ন।

দ্বিতীয় রাউন্ডে একমাত্র দল হিসেবে সবকটি ম্যাচ জিতে ফাইনালে আসা শ্রীলংকা আজ রোববার পাকিস্তানকে হারিয়েছে হেসেখেলেই। তাদের দেওয়া ১৭১ রানের জবাবে সবকটি উইকেট হারিয়ে পাকিস্তান ১৪৭ রান তুলতে পেরেছে। রানে পাওয়া এই জয় শ্রীলংকার কাছে আরো মধুর হিসেবেই ধরা দেবে ম্যাচের শুরুর দিকের পরিস্থিতি বিচারে।

টস হেরে ব্যাট করতে নেমে একের পর এক উইকেট হারিয়ে শুরুতেই খেই হারিয়ে ফেল শ্রীলঙ্কান ব্যাটাররা। স্কোরকার্ডে ৫৮ রান তুলতেই ৫ উইকেট হারায় দলটি।মন্থর গতিতে ১০ ওভারে সংগ্রহ করে ৬৮ রান।ম্যাচ তখন পুরোপুরি পাকিস্তানের কোর্টে।আর ঠিক তখনই ম্যাচে নাটকীয় বাকবদল। ভানুকা রাজপাকশের দুর্দান্ত এক অর্ধশতকে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৭০ রান তোলে ফেলে শ্রীলংকা।৬ ছার ও তিন ছয়ে ৪৫ বলে ৭১ রান করে অপরাজিত ছিলেন তিনি। ২১ বলে ৩৬ রান করেন তাকে যোগ্য সঙ্গ দেন হাসারাঙ্গা।

জবাব নিতে নেমে শুরুতেই বাবর আজম ও ফখর জামানকে হারায় পাকিস্তান। এশিয়া কাপের পুরো টুর্নামেন্টে ফ্লপ ছিলেন পাকিস্তান দলপতি বাবর। এরপর রিজওয়ান আহমেদ ইফতিখার আহমেদের সাথে জুটি বেধে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছেন। তবে এই দুইজন ব্যাটসম্যানই প্রয়োজনীয় রানের গতির সাথে সাথে তাল মেলাতে পারেননি।৪৯ বলে ৫৫ রান করেন রিজওয়ান,ইফতেখার আহমেদ করেন ৩১ বলে ৩২ রান।এই দুইজন ফিরলে ম্যাচ থেকে ছিটকে পড়ে পাকিস্তান, দ্রুত রান তুলতে গিয়ে হারাতে থাকে একের পর এক উইকেট।শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারের সব কটি উইকেট হারিয়ে তারা তুলতে পারে ১৪৭ রান। শ্রীলংকার হয়ে মাদুশান নেন চার উইকেট। হাসারাঙ্গার শিকার তিন উইকেট, যার সবকটি এসেছে তার করা শেষ ওভারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ