Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রানির শেষযাত্রার পরিকল্পনা প্রকাশ, ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৯ পিএম

ব্রিটেনে দীর্ঘতম রাজত্বকারী রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে তার শেষকৃত্যের অফিসিয়াল ইভেন্টের সময়সূচির বিশদ প্রকাশ করা শুরু হয়েছে। স্কটল্যান্ড থেকে রাণীর কফিনের যাত্রা, পরের সপ্তাহে তার শায়িত হওয়া এবং সোমবার ১৯ সেপ্টেম্বর তার রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সহ আমরা সামনের দিনগুলিতে কী ঘটতে যাচ্ছে, তা আশা করছি।-বিবিসি

স্কটিশ যাত্রা : রানীর কফিন রবিবার স্থানীয় সময় সকাল ১০টায় বালমোরাল এস্টেট থেকে এডিনবার্গের হলিরুড হাউসের প্রাসাদের উদ্দেশ্যে রওনা হবে, যা স্কটল্যান্ডে ব্রিটিশ রাজার সরকারী বাসভবন। সোমবার বিকেল পর্যন্ত প্রাসাদের থ্রোন রুমে শুয়ে থাকার আগে এটি অ্যাবারডিন, ডান্ডি এবং পার্থ হয়ে ধীরে ধীরে হার্সে পরিবহন করা হবে।

 

 

রাজা এবং রাজপরিবারের সদস্যরা মিছিলে কফিনের সাথে এ সেন্ট জাইলস ক্যাথেড্রালে যাবেন, যেখানে একটি আনুষ্ঠানিকতা অনুষ্ঠিত হবে। রানী মঙ্গলবার পর্যন্ত ২৪ ঘন্টা ক্যাথেড্রালে থাকবেন, যাতে জনসাধারণ তার কফিন দেখতে পারে।

কফিনটি তারপর স্থানীয় সময় ২টায় ক্যাথেড্রাল থেকে প্রস্থান করবে, এডিনবার্গ থেকে লন্ডনে ফেরত পাঠানো হবে।বাকিংহাম প্যালেস জানিয়েছে, প্রিন্সেস অ্যান রানীর লাশের সাথে থাকবেন।

 


রাণী সোমবার ১৯ সেপ্টেম্বর তার অন্ত্যেষ্টিক্রিয়ার আগে পুরো চার দিন ওয়েস্টমিনস্টার হলে রাজ্যে শুয়ে থাকবেন, জনসাধারণের সদস্যদের অতীত স্মরণ করার এবং তাদের শ্রদ্ধা জানাতে অনুমতি দেবে। ব্রিটিশ সরকারের কেন্দ্রস্থলে গ্র্যান্ড হলটি ওয়েস্টমিনস্টার প্রাসাদের প্রাচীনতম অংশ।

রাজকীয় পরিবারের শেষ সদস্য যিনি হলের রাজ্যে শুয়েছিলেন, তিনি ছিলেন ২০০২ সালে রানী মা, যখন ২ লাখেরও বেশি লোক তার কফিন দেখার জন্য সারিবদ্ধ হয়েছিল। বিস্তারিত আসছে...



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ