Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মীর নিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতায় ফারুক আবদুল্লা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১০:২৭ পিএম

শনিবার সর্বদলীয় বৈঠক ছিল ভারত অধিকৃত জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লার বাড়িতে। এর পরেই ফারুক জানিয়ে দিলেন, ভূস্বর্গে বহিরাগতদের ভোটাধিকার চান না তারা। ন্যাশনাল কনফারেন্স নেতা জানিয়ে দেন, এটা সর্বদলীয় সিদ্ধান্ত। যদিও এই বিষয়ে এখনও অবধি জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনী কর্মকর্তার প্রতিক্রিয়া মেলেনি।

বৃহস্পতিবার সংশোধিত ভোটার তালিকায় নয়া ভোটারদের যোগ করার বিষয়ে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচনী কর্মকর্তা হৃদেশ কুমারের মন্তব্য করেন। তিনি জানান, এবার ভূমিপুত্র না হলেও ভোটাধিকার মিলবে উপত্যকার বাসিন্দাদের। এর পরেই সর্বদলীয় বৈঠক বসে জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দলগুলি। ফারুক আবদুল্লা ছাড়াও ওই বৈঠকে যোগ দেন পিডিপি-র মেহবুবা মুফতি, পিপলস অ্যালায়েন্স ফর গুপকার মুখপাত্র ইউসুফ তারিগামি ও ন্যাশানাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আবদুল্লা। এইসঙ্গে বৈঠকে ছিল কংগ্রেসের মুখপাত্র।

শনিবারের বৈঠক শেষে ফারুক আবদুল্লা বলেন, “সব দলের প্রতিনিধি আজকের বৈঠকে যোগ দিয়েছিলেন। আমরা চাই না বাইরের লোকেরা ভোটাধিকার পান জম্মু ও কাশ্মীরের।” ন্যাশানাল কনফারেন্স নেতা আরও বলেন, “মুখ্য নির্বাচনী কর্মকর্তা বেশকিছু আশ্বাস দিয়েছিলেন, তা এখন বাস্তবায়িত হয়নি। প্রধানমন্ত্রী বলেছিলেন দিল্লির ও দিলের (হৃদয়ের) দূরত্ব কমিয়ে আনা হবে। যদিও আশাপ্রদ কিছু ঘটেনি।” এদিকে যখন সর্বদলীয় বৈঠক চলে ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লার বাড়িতে, তখন ওই বাড়ির বাইরে গুপকার জোটের বিরুদ্ধে বিক্ষোভ দেখান রাষ্ট্রীয় বজরং দলের নেতা-কর্মীরা।

উল্লেখ্য, বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের মুখ্য নির্বাচনী কর্মকর্তা হৃদেশ কুমার বলেন, “ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির জন্য ডোমিসাইল সার্টিফিকেট লাগবে না। জম্মু ও কাশ্মীরে কর্মরত সশস্ত্র বাহিনীর জওয়ানরাও ভোটার তালিকায় নাম লেখাতে পারবেন। এছাড়া, বাইরে থেকে আসা চাকুরিজীবী, শিক্ষার্থীরাও ভোট দিতে পারবেন।” তিনি আরও জানান, এই নয়া সিদ্ধান্তের ফলে প্রায় ২৫ লক্ষ নতুন নাম ভোটার তালিকায় ঢুকতে চলেছে। কমিশনের এই সিদ্ধান্তের পর হামলার হুমকি দিয়েছে লস্কর-ই-তইবা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ