Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রকৃতির এক অপূর্ব রূপ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

আকাশে ভেসে বেড়ানো মেঘের চাদর বিশাল পাহাড়কে ঘিরে রেখেছে। এমন দৃশ্য অনেকেই দেখেছেন। কিন্তু সম্প্রতি মেঘের একটি ভিডিও প্রকাশ্যে এসেছে, যা নজর কাড়ছে নেটাগরিকদের।
মেঘের এই ভিডিওটি ব্রিটেনের রক অব জিব্রাল্টারের। ভিডিও শেয়ার করেছে জিব্রাল্টারের আবহাওয়া দফতর। জিব্রাল্টার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভিডিওটি তোলা হয়েছে। মাত্র ২১ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা যাচ্ছে যে, এক হাজার ৪০০ ফুট উচ্চতার রক অব জিব্রাল্টারের মাথার উপর দিয়ে উড়ে যাচ্ছে মেঘ। মেঘের এমন দৃশ্য সচরাচর দেখা যায় না।
প্রথম দর্শনেই মনে হবে পাহাড়ের চূড়া থেকে ধোঁয়া উঠছে। মেঘের এই ম্যাজিক মন ছুঁয়ে যাবে। এই ধরনের মেঘকে ‘লেভান্তার’ বলে। এটিকে ‘ব্যানার ক্লাউড’ও বলা হয়। ব্রিটিশ আবহাওয়া দফতর বলছে, ভূমির আকৃতির উপর ভিত্তি করেই এই ধরনের মেঘের সৃষ্টি হয়।
এই মেঘের বেশ কয়েকটি স্তর থাকে। এক জায়গায় স্থির থাকে না। সব সময় পাহাড়ের চূড়ায় দেখা মেলে এই ধরনের মেঘের। যা বাতাসের সঙ্গে ভাসতে ভাসতে এগিয়ে চলে। আর এর গতিশীলতার জন্যই মনে হয় ধোঁয়া উড়ে যাচ্ছে বাতাসের সঙ্গে। প্রকৃতির সেই অপূর্ব রূপ ধরা পড়ল রক অব জিব্রাল্টারে। সূত্র : দ্য ওয়েদার নেটওয়ার্ক ডটকম, দ্য টাইমস ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ