Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান-শ্রীলঙ্কার ফাইনালেও বড় ফ্যাক্টর হবে ‘টস’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ৮:২৫ পিএম

এশিয়ার কাপের ১৫তম আসরের ফাইনালে রোববার মুখোমুখে হবে শ্রীলংকা-পাকিস্তান। কিন্তু এই ফাইনালে বড় ফ্যাক্টর হবে ‘টস’। কারণ টস জিতে পরে ব্যাটিং করা দলগুলোই বেশিরভাগ ম্যাচ জিতেছে এই ম্যাছে। এখন পর্যন্ত এবারের আসরের পরিসংখ্যান অনুসারে বড়-বড় ম্যাচে পরে ব্যাট করা দলই জয় পেয়েছে।

টুর্নামেন্টে এখন পর্যন্ত হয়ে যাওয়া ১২টি ম্যাচের মধ্যে পরে ব্যাটিং করে ম্যাচ জয় করেছে নয়টি দলই। বাকী তিন ম্যাচে জিতেছে আগে ব্যাট করা দলগুলো। তবে আগে ব্যাট করে জয় পাওয়া তিন ম্যাচের মধ্যে দু’টিতে প্রতিপক্ষ ছিলো পুচকে হংকং। অন্যটি ছিলো ভারত-আফগানিস্তানের গুরুত্বহীন ম্যাচটি। ঐ ম্যাচে টস জিতে পরে ব্যাটিং করেও ম্যাচ হারে আফগানিস্তান। ভারতের কাছে ১০১ রানে হেরেছিলো আফগানরা।

এর আগে হংকংয়ের বিপক্ষে প্রথম ব্যাট করে ম্যাচ জিতে ভারত ও পাকিস্তান। ভারত ৪০ ও পাকিস্তান ১৫৫ রানের বিশাল ব্যবধানে ম্যাচ জিতেছিলো। গ্রুপ পর্বের দুই ম্যাচে আগে ব্যাট করে ম্যাচ হেরেছিলো বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ম্যাচ হারে টাইগাররা। আর দ্বিতীয় ম্যাচে শ্রীলংকার বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করতে হয় বাংলাদেশকে। নাটকীয়ভাবে ঐ ম্যাচ ২ উইকেটে হেরে এশিয়া কাপ থেকে বিদায় নেয় সাকিব আল হাসানের দল।


টুর্নামেন্টের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ ছিলো ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচগুলো। গ্রুপ পর্ব ও সুপার ফোরে মুখোমুখি হয়েছিলো এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। দুই ম্যাচে পরে ব্যাট করা দল ম্যাচ জিতে মাঠ ছাড়ে। গ্রুপ পর্বে ভারত ও সুপার ফোরে জয় পেয়েছিলো পাকিস্তান। দুই ম্যাচের জয় নিষ্পত্তি ৫ উইকেটে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ