Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকৃতির বিরুদ্ধে ধ্বংসাত্মক যুদ্ধ বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৫ পিএম

প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। বিশ্বের দেশগুলোর প্রতি এই আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘জৈব জ্বালানির ওপর নির্ভরশীলতার কারণে উন্নয়নশীল দেশগুলোকে ভয়াবহ মূল্য চোকাতে হচ্ছে। একই সঙ্গে জলবায়ু সংকটকে গুরুত্ব না দেওয়ায় শিল্পোন্নত দেশগুলোর প্রতি ক্ষোভ জানিয়েছেন তিনি। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

স্থানীয় সময় আজ শনিবার পাকিস্তানের বন্যাকবলিত এলাকা পরিদর্শন করতে গিয়ে এ সব কথা বলেন গুতেরেস। বন্যার্তদের সহায়তার জন্য বৈশ্বিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দেশটিতে দুদিনের সফরে রয়েছেন তিনি। এক টুইটে গুতেরেস বলেছেন, ‘পাকিস্তানসহ উন্নয়নশীল দেশগুলো বড় কার্বন নিঃসরণকারী রাষ্ট্রগুলোর নাছোড়বান্দা আচরণের মূল্য চোকাচ্ছে। তারা এখনো জীবাশ্ম জ্বালানির পক্ষে। ইসলামাবাদ থেকে আমি বিশ্বের প্রতি অনুরোধ জানাচ্ছি- পাগলামি বন্ধ করুন। নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করুন। প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ বন্ধ করুন।’

গত জুনের মাঝামাঝি থেকে শুরু হওয়া বন্যায় পাকিস্তানে অন্তত এক হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়েছে। পানির নিচে তলিয়ে গেছে দেশটির প্রায় এক-তৃতীয়াংশ যা যুক্তরাজ্যের আয়তনের প্রায় সমান। বন্যায় বিস্তীর্ণ অঞ্চলের ফসলের খেত, বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, রাস্তা ও সেতু ধ্বংস হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত অবকাঠামো মেরামতের জন্য পাকিস্তানের অন্তত ১ হাজার কোটি ডলারের সহায়তা প্রয়োজন।

তাঁর সফর পাকিস্তানের জন্য প্রয়োজনীয় সহায়তা ফান্ড গঠনে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন গুতেরেস। জলবায়ু পরিবর্তনজনিত বন্যায় ভুগতে থাকা পাকিস্তান বৈশ্বিক হিসেবে এক শতাংশেরও কম গ্রিন হাউস গ্যাস নিঃসরণ করে। অথচ দেশটি জলবায়ু পরিবর্তনের কারণে সবচেয়ে ক্ষতির মুখে থাকা দেশগুলোর তালিকায় ৮ম অবস্থানে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ