Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আকাশে ওভারটেকের দুর্দান্ত ভিডিও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

স্থল পথে যে কোনো ধরনের যানবাহন এবং নৌ পথে নৌযানকে ওভারটেক করতে দেখা যায়। আর ওভারটেক করার জন্য গতির লড়াই স্বাভাবিক বিসয়। কিন্তু তাই বলে আকাশে ওভারটেক করার জন্য গতির খেলা কখনো কেউ দেখেছেন? আর সেটি আবার দু’টি যাত্রিবাহী বিমানের মধ্যে!
সম্প্রতি মাত্র ৩৫ সেকেন্ডের একটি ভিডিও ভাইরাল হয়েছে। নেটদুনিয়ার নজর কেড়েছে সেই ভিডিও। দাবি করা হচ্ছে ভিডিও অনেক পুরনো। আকাশে দুই যাত্রিবাহী বিমানের গতির খেলা। সম্ভবত এমন বিরল দৃশ্যের কারণেই ফের ভাইরাল হয়েছে ভিডিওটি।

মাত্র ৩৫ সেকেন্ডের ভিডিও ক্যামেরার ফ্রেমে প্রথমে একটি সাদা রঙের বিমান ধরা পড়েছিল। সাদা ধোঁয়া ছাড়তে ছাড়তে সেটি গন্তব্যের দিকে এগিয়ে চলেছে। কয়েক সেকেন্ডের মধ্যেই ওই ফ্রেমে ধরা পড়ল আরও একটি বিমান। নীলচে-হলদে রঙের সেই বিমানটি যেন তার সামনের বিমানটিকে ধাওয়া করছিল।

প্রথম বিমানটি ছিল বোয়িং ৭৩৭, দ্বিতীয়টি বোয়িং ৭৪৭। এয়ারলাইন্সরেটিংস ডটকম-এর প্রতিবেদনে বলা হয়, বোয়িং ৭৩৭ বিমানটি ৩৭ হাজার ফুট উচ্চতায় ছিল। ৭৪৭ বিমানটি ছিল ৩৫ হাজার ফুট উচ্চতায়। আর এই দু’টি বিমানের ওভারটেকের খেলা ক্যামেরবন্দি করেছেন বোয়িং ৭৭৭ বিমানের পাইলটরা।
বোয়িং ৭৭৭ বিমানটি তখন ৩৩ হাজার ফুট উচ্চতায় ছিল। ফলে এই অসাধারণ দৃশ্য ক্যামেরাবন্দি করতে পেরেছেন ওই বিমানের পাইলটরা। দাবি করা হচ্ছে, এই গতির খেলা দেখা গেছে ইরাকের রাজধানী বাগদাদের আকাশে। সূত্র : এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ