Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উগ্রপন্থি প্রেসিডেন্ট প্রার্থীকে প্রত্যাখ্যান করেছে জনগণ

| প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উগ্র ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী নর্বার্ট হোফারকে প্রত্যাখ্যান করল অস্ট্রিয়ার জনগণ। গত রোববার অস্ট্রিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ করা হয়। এতে উগ্র ডানপন্থী ফ্রিডম পার্টির নেতা নর্বার্ট হোফার এবং গ্রিন পার্টির সাবেক প্রধান আলেকজান্দার ভ্যান ডার বেলেনের মধ্যে তুমুল লড়াইয়ে হেরে যান হোফার। বিজয়ী হন আলেকজান্দার বান দার। আশংকা করা হচ্ছিল হোফার জয়ী হলে তিনি হতেন ইউরোপের প্রথম উগ্র ডানপন্থী রাষ্ট্রপ্রধান। তাছাড়া হোফার বিজয়ী হলে আগামী বছর ফ্রান্স, জার্মানি ও নেদারল্যান্ডের নির্বাচনে তার প্রভাব পড়ত। বিশ্লেষকরা বলছেন, ইউরোপে সাম্প্রতিক সময়ে উগ্রপন্থীরা যেভাবে বেশ মাথাচাড়া দিয়ে উঠছিল হোফারের পরাজয় সে ক্ষেত্রে একটি ইতিবাচক বার্তা হতে পারে। তবে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ইইউরোপে উগ্র জাতীয়তাবাদের উত্থান হচ্ছে, এটি খুবই পরিষ্কার। নরবার্ট হোফার ইইউয়ের বিরোধী। তার বক্তব্য- অস্ট্রিয়ানরা চাইলে ইইউ ত্যাগ করার বিষয়ে গণভোট আয়োজনের ব্যবস্থার পক্ষে তার দল। কিন্তু ভ্যান ডার বেলেন তার উল্টো। তিনি অখ- ইউরোপে বিশ্বাসী। নির্বাচনী প্রচারে তিনি বলেছিলেন, তিনি ইউনাইটেড স্টেটস অব ইউরোপের স্বপ্ন দেখেন।
এর আগে এ বছরের শুরুর দিকে, অস্ট্রিয়ার সাংবিধানিক আদালত প্রেসিডেন্ট নির্বাচনের ফল স্থগিত করে। গত রোববার দ্বিতীয় দফায় নির্বাচন হয়। অস্ট্রিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে খুব সামান্য ব্যবধানে হেরে যায় কট্টর ডানপন্থী দল ফ্রিডম পার্টি। নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে তা আদালতে চ্যালেঞ্জ করে দলটি। তাদের দাবি ছিল, ডাকযোগে গৃহীত ভোটে কারচুপি করা হয়েছে এবং ষড়যন্ত্র করে তাদের হারানো হয়েছে। বিবিসি, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ