Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান

ব্রিটেনে চার্লস যুগের সূচনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম | আপডেট : ১২:২৫ এএম, ৯ সেপ্টেম্বর, ২০২২

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। গতকাল ৯৬ বছর বয়সে তিনি মারা গেছেন। তার ছেলে, সাবেক প্রিন্স অফ ওয়েলস চার্লস এখন রাজা। তিনি অবিলম্বে জাতির উদ্দেশে ভাষণ দেবেন। ব্রিটেনের দীর্ঘতম রাজত্বকারী রানির মৃত্যুতে শোকাহত বিশ্ব।
ডাক্তাররা তার স্বাস্থ্য নিয়ে ‘চিন্তিত’ হওয়ার পরে তার সকল সন্তান বালমোরালে ছুটে যান। কয়েক ঘণ্টা পর তিনি তার পরিবার বেষ্টিত অবস্থায় মারা যান। স্থানীয় সন্ধ্যা সাড়ে ৬টায় তার মৃত্যু নিশ্চিত করা হয়। বাকিংহাম প্যালেসের একজন মুখপাত্র বলেছেন: ‘রানি আজ বিকেলে বালমোরালে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। নতুন রাজা এবং রানী বৃহস্পতিবার কনসোর্ট সন্ধ্যায় বালমোরালে থাকবেন এবং শুক্রবার লন্ডন ফিরে যাবেন’।
রানীর মৃত্যুতে ব্রিটেন এবং এর কমনওয়েলথ দেশগুলো দশ দিনের শোকের মধ্যে প্রবেশ করবে, কারণ যুক্তরাজ্য এবং বিদেশে তার লাখ লাখ প্রজা তার মৃত্যুতে শোকাহত। তার ছেলে সিংহাসনে আরোহণ করার সাথে সাথে তার ঐতিহাসিক ৭০ বছরপূর্তি উদযাপনও হবে যা তাকে এ বছর একটি প্ল্যাটিনাম জয়ন্তীতে পৌঁছে দিয়েছে। এটি এমন একটি মাইলফলক যা একজন ব্রিটিশ রাজার আবার পৌঁছানোর সম্ভাবনা কম।
তিনি ইতিহাসের অনেক সেরা ব্রিটিশদের কাতারে শামিল হয়েছেন এবং কোন সন্দেহ নেই যে, তিনি পৃথিবীর সবচেয়ে বিখ্যাত মহিলা। বিশ্বের কোটি কোটি মানুষের কাছে তিনি ছিলেন ব্রিটিশদের আসল মুখ।
তার প্রিয় স্বামী ফিলিপের মৃত্যুর প্রায় দেড় বছর পর রানির মৃত্যু হল। রানির স্বামী ২০২১ সালের এপ্রিলে ৯৯ বছর বয়সে মারা গিয়েছিলেন।
তিনি তার যুগের ১৫তম প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে সরকার গঠনের জন্য বলার আগে বালমোরালে বরিস জনসনের পদত্যাগ গ্রহণ করার জন্য তার সাথে দেখা করার জন্য যথেষ্ট ভাল অবস্থায় ছিলেন। তিনি লাঠিতে ভর দিয়ে দাঁড়িয়ে ছিলেন এবং সহাস্যে দাঁড়িয়ে মিসেস ট্রাসকে অভ্যর্থনা জানান। এর আগে দুই মাস ধরে জনসমক্ষে দেখা যায়নি তাকে। সূত্র : বিবিসি নিউজ, ডেইলি মেইল।



 

Show all comments
  • Shahjahan Bikram ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:২৯ এএম says : 0
    · রাজতন্ত্রের দীর্ঘ শাসনের অবসান ঘটিয়ে ৯৬ বছর বয়সে মারা গেলেন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ। ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে তার নাম। তার মৃত্যুতে সারা পৃথিবী আজ শোকাহত।
    Total Reply(0) Reply
  • Kutbul Alam ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:২৯ এএম says : 0
    একজন রাণী হওয়ার পরও নিজ দেশে তিনি জনপ্রিয় ছিলেন! ক্ষমতার কেন্দ্রে থেকেও! ক্ষমতা থেকে জনগন কে বড় মনে করতেন। সব ইতিহাস! ইতিহাসের অন্যতম উপদান রাজার রাজত্ব না দেখলেও, দেখার সৌভাগ্য হলো রাণীর রাজত্ব! সেটাই এখন অতীত.!
    Total Reply(0) Reply
  • Kader sheikh ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৩ এএম says : 0
    ঐ রাজ পরিবারের জন্য মুসলিম উম্মাহ শোকাহত হতে পারে না দীর্ঘ শাসনামলে মুসলিম হত্যা জেরুজালেমের মতো পবিত্র জায়গায় ইহুদিদের বসিয়েছে।
    Total Reply(0) Reply
  • Jaker ali ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৬ এএম says : 0
    মৃত্যু এক অনিবার্য সত্য, পৃথিবীতে আসার পর প্রত্যেক প্রাণীকেই সুনিশ্চিত যে বিষয়টির জন্য অপেক্ষা করতে হয়, সেটা হলো মৃত্যু।
    Total Reply(0) Reply
  • Biddut Roy ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৭ এএম says : 0
    It’s a very sad day for UK ! Not only Great Britain, People across the world will remember Her Majesty legacy for Her greatest work ever been done by any King or Queen ! Rest in eternal peace
    Total Reply(0) Reply
  • Habib ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৮ এএম says : 0
    It’s a great sorrowful news. UK has to go through a long procedure due to the Queen's funeral and the selection and coronation of a new successor. Its impact may cause economic stagnation not only in England but also in the Commonwealth of Nations and in various countries outside of it.
    Total Reply(0) Reply
  • Firhad ৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:২০ এএম says : 0
    Deeply saddened by the death of Her Majesty the British Queen Elizabeth. May her departed soul rest in peace.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ