Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশ্মিরে পাক বন্দীর বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১১:২৮ পিএম

ভারত কর্তৃক অবৈধভাবে দখলকৃত জম্মু ও কাশ্মীরে পাকিস্তানি বন্দীর বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাকিস্তান। ইসলামাবাদে ভারতীয় চার্জ ডি'অ্যাফেয়ার্সকে তলব করে পাকিস্তান আর্নিয়া ও আইআইওজেকেতে সংঘটিত এনকাউন্টারে ভারতীয় দখলদার বাহিনীর দ্বারা পাকিস্তানি বন্দী মুহাম্মদ আলী হুসেনকে বিচারবহির্ভূত হত্যার বিষয়ে তীব্র নিন্দা ও কঠোর প্রতিবাদ জানানো হয়।–দ্য নিউজ, ট্রিবিউন

মুহাম্মদ আলী হুসেন ২০০৬ সাল থেকে জম্মু-কাশ্মীরের কোট ভালওয়াল কারাগারে বন্দী ছিলেন। ভারতীয় কূটনীতিককে বলা হয়েছিল যে, কারাগার থেকে দূরে একটি স্থানে রহস্যজনক পরিস্থিতিতে হোসেনের মৃত্যু আবারও প্রমাণ করেছে যে, ভারতীয় দখলদার বাহিনী নিয়মিতভাবে পাকিস্তানি ও কাশ্মীরি বন্দীদের কোরিওগ্রাফ করা আক্রমণ এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সাথে জড়িত।

তাকে আরেক পাকিস্তানি বন্দী জিয়া মুস্তাফার কথাও মনে করিয়ে দেওয়া হয়, যাকে গত বছর একই রকম একটি জাল এনকাউন্টারে ভারতীয় কর্তৃপক্ষ হত্যা করেছিল। কাল্পনিক গল্প বানিয়ে প্রচার করা হয়েছিল যে, মুহাম্মদ আলি হুসেন সন্দেহভাজন অস্ত্র চোরাচালান সাইটে নিয়ে যাওয়ার সময় নিরাপত্তা বাহিনীকে আক্রমণ করেছিলেন এবং পালানোর চেষ্টা করেছিলেন। তখন যে বর্ণনাটি তৈরি করা হয়েছিল তা কেবল মিথ্যা নয় বরং প্রতারণামূলক ছিল।

পাকিস্তানের বক্তব্য হলো, হোসেনের মৃত্যু ঠান্ডা মাথায় খুন ছাড়া আর কিছুই ছিল না। ভারতীয় হেফাজতে থাকা অন্যান্য পাকিস্তানি বন্দীদের নিরাপত্তা এবং মঙ্গল নিয়েও পাকিস্তানের গুরুতর উদ্বেগ উত্থাপিত হয়েছিল। মুহাম্মদ আলী হুসেনের ক্ষেত্রে প্রদত্ত অমূলক ব্যাখ্যাকে যথার্থভাবে প্রত্যাখ্যান করে, পাকিস্তান দাবি করেছে যে, ভারত সরকারকে অবিলম্বে এই বিশেষ ঘটনার সঠিক বিবরণ প্রকাশ করতে হবে, যার মধ্যে একটি বিশ্বাসযোগ্য পোস্টমর্টেম রিপোর্ট রয়েছে, যাতে মৃত্যুর কারণ নির্ধারণ করা যায় এবং যেন একটি স্বচ্ছ ব্যবস্থা নেওয়া হয়। পাকিস্তানি বন্দী হত্যার জন্য দায়ী কে-ই বা কারা তা বিচারের আওতায় আনার জন্য তদন্ত দরকার বলে মনে করে পাকিস্তান।

ভারত সরকারকে তার পরিবারের ইচ্ছা অনুযায়ী মৃত ব্যক্তির মৃতদেহ দ্রুত পাকিস্তানে পাঠানো নিশ্চিত করার জন্যও আহ্বান জানানো হয়েছে। পাকিস্তান আন্তর্জাতিক মানবিক আইনের স্থূল এবং পদ্ধতিগত লঙ্ঘনের জন্য ভারতকে দায়বদ্ধ করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তার আহ্বান পুনর্ব্যক্ত করে এবং নিশ্চিত করে যে, ভারতীয় হেফাজতে থাকা পাকিস্তানি ও কাশ্মীরি বন্দীদের প্রতি ভারতের ঘৃণ্য পরিকল্পনা যেন বাস্তবায়ন করা না হয় তার ব্যিবস্থা গ্রহণে যেন আন্তর্জাতিক সম্প্রদায় পদক্ষেপ গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ