Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মালদ্বীপকে হারালেও স্বস্তিতে নেই লাল-সবুজের মেয়েরা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৮:৩৭ পিএম

সাফ নারী চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে গতপরশু মালদ্বীপকে ৩-০ ব্যবধানে হারায় বাংলাদেশ। তবে ‘এ’ গ্রুপের ম্যাচে দ্বীপদেশটিকে সহজে হারালেও স্বস্তিতে নেই লাল-সবুজের মেয়েরা! কারণ ‘বি’ গ্রুপের সম্ভাব্য চ্যাম্পিয়ন স্বাগতিক নেপালকে এড়াতে হলে বড় ব্যবধানে জয়ের প্রয়োজন ছিল বাংলাদেশের। তা যখন হয়নি তখন শনিবার দুপুর সোয়া ১টায় কাঠমান্ডুর দশরথ রঙ্গশালা স্টেডিয়ামে অনুষ্ঠেয় পাকিস্তানের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে বড় জয় চাইছেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন। বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় কাঠমান্ডুর আর্মড পুলিশ ফোর্স মাঠে অনুশীলন শেষে গণমাধ্যমকে একথা জানান তিনি।

সাফ নারী চ্যাম্পিয়নশিপের ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে ভারত, পাকিস্তান ও মালদ্বীপ। ‘বি’ গ্রুপে খেলছে নেপাল, শ্রীলঙ্কা ও ভুটান। টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম জয়ের দিন আগের ম্যাচে ভারত ৩-০ গোলে হারায় পাকিস্তানকে। মালদ্বীপের বিপক্ষে বাংলাদেশও একই ব্যবধানে জিতেছে। তারা যদি আরও বড় ব্যবধানে জিততো তাহলে গোল ব্যবধানে ভারতের চেয়ে এগিয়ে থেকে গ্রুপ চ্যাম্পিয়নের পথেই থাকতো। ফলে সেমিফাইনালে নেপালকে এড়ানো যেত। এখন ‘এ’ গ্রুপের রানার্সআপ হলে শেষ চারে ‘বি’ গ্রুপের সম্ভাব্য চ্যাম্পিয়ন শক্তিশালী নেপালের মোকাবেল করতে হবে বাংলাদেশের মেয়েদের। যে লড়াইয়ে সাবিনাদের জেতা মুশকিল হবে। তবে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জিতলে গ্রুপ পর্বে ভারতের সঙ্গে ড্র করলেও গোল ব্যবধানে গ্রুপ চ্যাম্পিয়ন হবে বাংলাদেশ। তাই অধিনায়কের পাশাপাশি পাকিস্তানের বিপক্ষে বড় জয়ই চাইছেন বাংলাদেশ দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন।

পাকিস্তান ম্যাচের আগে কি চাপে আছেন সাবিনারা? বৃহস্পতিবার সাংবাদিকদের এমন প্রশ্নে বাংলাদেশ অধিনায়কের উত্তর,‘পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিততেই হবে, এমন কোন চাপ নেই আমাদের। তবে আমাদের জিততে হবে এটাই জানি।’ সাবিনা যোগ করেন,‘ভারতের বিপক্ষে পাকিস্তানের খেলা দেখেছি আমরা। বড় ব্যবধানে তাদের হারানো সম্ভব।’

প্রথম ম্যাচে মালদ্বীপকে সহজে হারালেও খুব একটা খুশী নন বাংলাদেশের দলের সহ-অধিনায়ক মারিয়া মান্ডা। তিনিও পাকিস্তানের বিপক্ষে বড় জয় চাইছেন। মারিয়া বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল প্রথম ম্যাচে জেতা। সেভাবেই আমরা জিতেছি। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে জিততে চাই। মালদ্বীপ ম্যাচে আমাদের যে ভুলগুলো হয়েছে, তা শোধরানোর জন্য আমরা কাজ করেছি।’ তিনি আরো বলেন, ‘মালদ্বীপের বিপক্ষে প্রত্যাশানুযায়ী গোল পাইনি বলে খুব একটা আনন্দও হয়নি। পাকিস্তানের বিপক্ষে বড় ব্যবধানে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেই সেই আনন্দ করতে চাই।’

সাফ চ্যাম্পিয়নশিপে এর আগে কখনোই পাকিস্তানের মোকাবেলা করেনি বাংলাদেশ। ২০১০ ঢাকা সাউথ এশিয়ান (এসএ) গেমসের নারী ফুটবলে পাকিস্তানকে ২-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ