Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিয়মরক্ষার ম্যাচেও টস ভাগ্যে হেরে ব্যাটিংয়ে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৫ পিএম | আপডেট : ৭:৫৯ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২২

টস জয় মানেই ম্যাচ জয়! দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ইতিহাস সেটাই বলে। চলতি এশিয়া কাপেও তাই ঘটেছে। যে দল, টস জিতেছে তারাই প্রথমে ফিল্ডিং নিয়ে পরে ব্যাট করে ম্যাচ জিতেছে। এশিয়া কাপে সুপার ফোরের প্রথম দুই ম্যাচেই টস ভাগ্যে হেরে প্রথমে ব্যাট করে ম্যাচ হেরেছে ভারত।

এশিয়া কাপে সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮ টায় দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মাঠে নামছে ভারত-আফগানিস্তান। দুই দলেই আগেই টুর্নামেন্ট থেকে বিদায় হওয়ায় এই ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। কিন্তু এই ম্যাচেও টস জিততে পারেনি রোহিত শর্মার দল। ফলে টস হেরে আফগানদের বিপক্ষে ব্যাটিংয়ে ভারত।

আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবী টস জিতে নিয়েছেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। অবশ্য রাহুল জানিয়েছেন, টস জিতলে ব্যাট করার সিদ্ধান্তই তিনি। নিজেদের আরও একবার চ্যালেঞ্জের মুখে বাজিয়ে দেখতে চাইতেন।

নিয়মরক্ষার ম্যাচে ভারত নিজেদের দলে এনেছে সব মিলিয়ে তিনটি পরিবর্তন। অধিনায়ক রোহিত তো বটেই, হার্দিক পান্ডিয়া আর যুজবেন্দ্র চাহালকেও বিশ্রাম দিয়েছে দলটি। তাদের বদলে দলে এসেছেন দীনেশ কার্তিক, অক্ষর পাটেল ও দীপক চাহার।


ভারত একাদশ: লোকেশ রাহুল (অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, দীপক হুডা, অক্ষর পাটেল, ভুবনেশ্বর কুমার, রবিচন্দ্রন অশ্বিন, আরশদীপ সিং, দীপক চাহার

আফগানিস্তান একাদশ: হজরতউল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি (অধিনায়ক), করিম জানাত, রশিদ খান, আজমাতউল্লাহ উমারজাই, নাভিন-উল-হক, মুজিব-উর-রহমান, ফজলহক ফারুকি

এশিয়া কাপে দুই দলই দারুণ সূচনা করেছিলো। গ্রুপ পর্বে ভারত চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও হংকংকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ওঠে সুপার ফোরে। অন্যদিকে আফগানিস্তান শ্রীলঙ্কা ও বাংলাদেশকে হারিয়ে হয় গ্রুপ চ্যাম্পিয়ন। কিন্তু দুই দলই সুপার ফোরে প্রথম দুই ম্যাচ হেরে যায়। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে হেরে টুর্নামেন্ট থেকে অনেকটায় ছিটকে যায়।

আর আফগানিস্তান প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায়। আর বুধবার (৭ সেপ্টেম্বর) পাকিস্তানের বিপক্ষে উত্তেজনাপূর্ণ ম্যাচে ১ উইকেটে হেরে নিজেদের সঙ্গে ভারতের বিদায়ও নিশ্চিত করে। তাই আজকের ম্যাচ শুধুই আনুষ্ঠানিকতার। এশিয়া কাপ থেকে বিদায় হলেও আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের এই ম্যাচে নিজেদের শক্তিমত্তা পরীক্ষা করে নিতে চাইবে দুই দল। তবে দুই দলই চাইবে শেষ ম্যাচ জিতে টুর্নামেন্ট শেষ করতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ