Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে শুরু হয়েছে মুদ্রণ প্রযুক্তি নিয়ে দুটি আন্তর্জাতিক প্রদর্শনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫০ পিএম

মুদ্রণ শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি, মেশিনারিজ, কাগজ, কালি, স্পেয়ার্স ও নানাবিধ যন্ত্রপাতি নিয়ে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী “ইমেজেস গ্রুপ প্রেজেন্টস ২য় প্রিন্টেক বাংলাদেশ ২০২২।” রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড এবং বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির (পিআইএবি) যৌথ উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে প্রিন্টিং খাত সংশ্লিষ্ট আর্ন্তজাতিক পণ্য ও প্রযুক্তি তুলে ধরা হবে।

এছাড়া পেপার, প্লাস্টিক এবং প্যাকেজিং শিল্প নিয়ে “থ্রি পি বাংলাদেশ” র্শীষক আরেকটি আর্ন্তজাতিক মেলা শুরু হয়েছে। তিনদিনের এ মেলা আস্ক ট্রেডের সাথে যৌথভাবে আয়োজন করেছে ফিউচারেক্স ট্রেড ফেয়ার অ্যান্ড ইভেন্টস প্রাইভেট লিমিটেড।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনী দুটির উদ্বোধন এফবিসিসিআই’এর ভাইস প্রেসিডেন্ট আমীন হেলালী। এ সময় তিনি বলেন, “বাংলাদেশের সব সেক্টর এগিয়ে যাচ্ছে। এসব সেক্টরের সাথে তাল মিলিয়ে মুদ্রণ শিল্পকেও এগিয়ে যেতে হবে। এজন্য এ শিল্পের সমস্যাগুলো আমাদের সবার আগে খুঁজে বের করতে হবে এবং সকলের সম্মিলিত চেষ্টায় সেগুলোর সমাধান করতে হবে। বিশে^র সঙ্গে তাল মিলিয়ে আধুনিক টেনলোজনি ব্যবহার বৃদ্ধি করতে হবে।”

তিনি বলেন, “আমাদের সক্ষমতা আছে। ফর্মুলা ও টেকনোলজি উন্নত করে সেই সক্ষমতাকে কাজে লাগাতে হবে। প্রদর্শনীর মাধ্যমে আধুনিক মুদ্রণ যন্ত্রের সঙ্গে মানুষের পরিচয় হবে। মুদ্রণ শিল্পে এসব যন্ত্রের ব্যবহার এ খাতকে এগিয়ে নিয়ে যাবে।”

বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির চেয়ারম্যান শহীদ সেরনিয়াবাত জানান, “কোভিডের কারনে অন্য সব ব্যবসার মতো মুদ্রণ শিল্প ক্ষতিগ্রস্থ হয়েছিলো। বর্তমানে আবার মুদ্রণ শিল্প ঘুরে দাড়াচ্ছে। সরকারের যথাযথ সহযোগিতা পেলে মুদ্রণ শিল্পে ভালো করবে বাংলাদেশ।”

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূইঁয়া, বাংলাদেশ মুদ্রণ শিল্প সমিতির (পিআইএবি) মহাসচিব জহুরুল ইসলাম, আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল, ইমেজেস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসাদুজ্জামান।

প্রদর্শনীর আয়োজকরা জানান, বর্তমানে মুদ্রণ শিল্প দেশের জাতীয় অর্থনীতির এক গুরুত্বপূর্ন নিয়ামক। অবকাঠামোগত উন্নয়ন, আধুনিক প্রযুক্তি এবং কারিগরি জ্ঞান এবং সেই সঙ্গে সর্বাধুনিক বিশ^ বিখ্যাত মেশিনারি, মাল্টি কালার প্রিন্টিং মেশিনের ইনসটলেশন এ খাতকে আরও শক্তিশালী করেছে। বর্তমানে সারাদেশে প্রায় ৭০০০ মুদ্রণ প্রতিষ্ঠান রয়েছে বাংলাদেশে। যার মধ্যে ২০০০ প্রতিষ্ঠানকে প্রযুক্তিগত দিক থেকে আধুনিক বলা যায়। দেশে বর্তমানে প্রতিবছর এ শিল্পের চার হাজার কোটি টাকার বাজার রয়েছে। যার মধ্যে ১৬০ কোটি রপ্তানিভিত্তিক। তিন লাখের বেশি মানুষ সরাসরি সম্পৃক্ত এ শিল্পের সঙ্গে।

প্রদর্শনী দুটির সার্বিক সহযোগিতা দিয়েছে ইন্ডিয়ান প্রিন্টিং প্যাকেজিং অ্যানড অ্যালায়েড ম্যাশিনারি ম্যানফ্যাকচারার্স এসোসিয়েশন (আইপিএএমএ), অল ইন্ডিয়া প্ল্যাস্টিক ইন্ডাস্ট্রিস এসোসিয়েশন এবং ইন্ডিয়ান পেপার করোগেটেড অ্যান্ড প্যাকেজিং মেশিনারি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন।

মেলা চলবে ১০ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত। প্রতিদিন সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নাম নিবন্ধন করে বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ