Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৩ এএম

সিরিয়ায় নিহত ১১
সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পোতে ভবন ধসে শিশুসহ ১১ জন নিহত হয়েছে। বার্তা সংস্থা সানা বলছে, দুর্ঘটনাস্থল থেকে সাত নারী, তিন শিশু ও এক পুরুষের লাশ উদ্ধার করা হয়েছে। এ ছাড়া ধ্বংসস্তুপের নীচ থেকে উদ্ধার করা এক নারী ও শিশুকে হাসপাতালে পাঠানো হয়েছে। পাঁচতলা ভবনটি বুধবার ধসে পড়ে। ইঞ্জিনিয়ারিং ত্রæটির কারনে এটি ধসে পড়ে বলে মনে করা হচ্ছে। পুলিশ কমান্ডার মেজর জেনারেল দিব দিব বার্তা সংস্থা সানাকে জানান, বেসামরিক প্রতিরক্ষা ও স্থানীয় কর্তৃপক্ষসমূহ পাশের ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়েছে এবং ধ্বংসস্তুপ সরানোর কাজও শুরু করেছে। এবিসি নিউজ।


বেলারুশের মহড়া
পোল্যান্ড এবং ইউক্রেন সীমান্তের কাছে অবস্থিত ব্রিস্ট শহরে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশ। দেশটি তার ভ‚খÐ ব্যবহার করে ইউক্রেন আক্রমণে মস্কোকে সহায়তা করেছে। বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী মিনস্ক এবং ভিটেবস্কের উত্তর-পূর্বাঞ্চলের কাছে মহড়া শুরু হয়েছে। এক বিবৃতিতে জানানো হয়েছে যে, আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ওই মহড়া চলবে। শত্রæ দেশ দ্বারা সাময়িকভাবে দখলকৃত অঞ্চল মুক্ত করা এবং সীমান্তের ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধারে মহড়া চলবে বলে জানানো হয়েছে। বিবৃতিতে আরও জানানো হয়েছে যে, মহড়ায় জড়িত সেনা এবং সামরিক সরঞ্জামের বিভিন্ন ক্ষেত্রে ইউরোপের সুরক্ষা ও সহযোগিতা সংস্থার নির্দেশিকা অনুসারে নোটিশ দেওয়ার প্রয়োজন হয়নি। রয়টার্স।


ইরানের মহড়া
ইরানের সামরিক বাহিনী ইসফাহান প্রদেশের নাসিরাবাদ অঞ্চলের সাধারণ এলাকায় মহড়া শুরু করেছে। দুই দিনের এ মহড়া শুরু হয় বুধবার। নতুন হুমকির মুখে নিজেদের শক্তি যাচাইয়ের জন্য এই মহড়া চালাচ্ছে দেশটি। এর আগে মহড়ার মুখপাত্র সেকেন্ড ব্রিগেডিয়ার জেনারেল আমির চেশাক এ সম্পর্কে বলেন, মধ্য ইরানের নাসিরাবাদ শহরের কাছে ইকতেদার বা শক্তি-১৪০১ নামের মহড়াটি শুরু হয়। তিনি বলেন, সামরিক মহড়ার মাধ্যমে নিজেদের শক্তি যাচাইয়ের পাশাপাশি শত্রæর বিরুদ্ধে যুদ্ধ-প্রস্তুতি বাড়ানোর ব্যবস্থা গ্রহণ করা হবে। ইরনা।


মামলায় মলয়
দিনভর সিবিআই তল্লাশি চললো পশ্চিমবঙ্গের আইনমন্ত্রী মলয় ঘটকের বাড়িতে। কয়লাপাচার মামলায় মন্ত্রীকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) একাধিকবার তলব করলেও মাত্র একবার হাজিরা দিয়েছিলেন তিনি। তবে বুধবার সকাল থেকে কলকাতায় তার সরকারি বাসভবনে একটানা জিজ্ঞাসাবাদ করা হলো তাকে। এ দিন বিকেলে জিজ্ঞাসাবাদ পর্ব শেষ করে বাসা থেকে বেরিয়ে যান সিবিআই কর্মকর্তারা। তবে সংবাদমাধ্যমের সামনে সিবিআই তল্লাশি প্রসঙ্গে মুখ খুলেননি মলয় ঘটক। কিছুক্ষণ পরে আবার ইডি’র নোটিস পেলেন তিনি। কয়লাপাচার মামলায় অনেক দিন ধরেই গোয়েন্দা সংস্থার নজরে রয়েছেন আসানসোল উত্তরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। জি-নিউজ।

 

গণমাধ্যম স্বাধীন
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি দেশের গণমাধ্যমকর্মীদের আশ্বস্ত করে বলেছেন, তারা যে কোনও সংবাদ প্রতিবেদন করতে স্বাধীন। তবে প্রতিবেদনগুলো সঠিক এবং নির্ভুল তথ্যের ভিত্তিতে হওয়া উচিত। বুধবার কুয়ালালামপুরের শ্রী প্যান্টাসে মিডিয়া প্রাইমাতে হট এফএম-এ এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন। তথ্য প্রচারক হিসেবে তাদের ভ‚মিকা নিয়ে প্রধানমন্ত্রী ইসমাইল বলেন, তিনি বিশ্বাস করেন গণমাধ্যমকর্মীরা তাদের সীমাবদ্ধতা ও দায়িত্ব সম্পর্কে সচেতন। ইসমাইল বলেন, মিডিয়াকে অবশ্যই দায়িত্বশীল হতে হবে। সত্য বলা, সত্য তথ্য প্রচার করতে হবে। যদি তথ্যটি সত্য হয় তবে কীভাবে সংবাদ পরিবেশন করা হবে সে বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও আপত্তি এবং বাধা থাকবে না। স্ট্রেইট টাইমস।


উগান্ডায় নিহত ১৫
আফ্রিকার দেশ উগান্ডায় বৃষ্টির কারণে সৃষ্ট ভ‚মিধসে অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির কাসেসের পার্বত্য জেলায় এ ঘটনা ঘটে। আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, ভ‚মিধসের কারণে কয়েকটি পরিবার চাপা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। আহত ৬ জনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। উল্লেখ্য, কঙ্গোর সীমান্তের কাছে অবস্থিত কাসেস এলাকায় বর্ষাকালে ভ‚মিধসের ঝুঁকি বেড়ে যায়। রয়টার্স, ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ