Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

৫২ সেকেন্ডের জন্য
ঘড়িতে সাড়ে ৮টা বাজলেই থেমে যায় পুরো শহর। যিনি যে কাজেই থাকেন বা কাজ যত গুরুত্বপূর্ণই হোক, সবাই সব কাজ বন্ধ করে দেন। ওই সময়ে এমনকি রাস্তায় গাড়ি চললেও ট্রাফিকের সিগন্যাল ছাড়াই সবাই দাঁড়িয়ে পড়েন। দক্ষিণ ভারতের তেলেঙ্গানা রাজ্যের নালগোন্ডা শহরে এমনি নিয়মের প্রচলন রয়েছে। সকাল সাড়ে ৮টার সময় শহরজুড়ে বেজে ওঠে জাতীয় সঙ্গীত। ৫২ সেকেন্ড ধরে চলতে থাকে এটি। এ সময় বাজার থেকে শুরু করে ব্যস্ত রাস্তা, পথচারী ও অফিসগামী কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে সবাই নিজেদের জায়গায় স্যালুট করে দাঁড়িয়ে পড়েন। এটি ওই নালগোন্ডা শহরের প্রতিদিনকার দৃশ্য। শহরের ১২টি প্রান্তে মাইকের মাধ্যমে জাতীয় সঙ্গীত বাজানো হয়। এনডিটিভি।


পানশালায় নিহত ১২
ভিয়েতনামের দক্ষিণাঞ্চলে একটি পানশালায় অগ্নিকাÐে কমপক্ষে ১২ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। বুধবার রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। ভিয়েতনামের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়, মঙ্গলবার রাতে বিন ডুয়ং প্রদেশে একটি পনশালায় অগ্নিকাÐের এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে ১১ জনের অবস্থা গুরুতর বলে প্রতিবেদনে বলা হয়েছে। প্রধানমন্ত্রী ফাম মিন চিন বুধবার জননিরাপত্তা মন্ত্রণালয় ও প্রাদেশিক কর্তৃপক্ষকে অগ্নিকাÐের কারণ তদন্তের নির্দেশ দিয়েছেন। রয়টার্স।


ইয়েমেনে নিহত ২৭
যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে ফের রক্তক্ষয়ী হামলার ঘটনা ঘটেছে। মঙ্গলবার দেশটির সংযুক্ত আরব আমিরাত সমর্থিত বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের ওপর আল কায়েদার হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে ২১ জন বিচ্ছিন্নতাবাদী যোদ্ধা। বাকি ছয় জন আল কায়েদার ইয়েমেন শাখার সদস্য। এই বিচ্ছিন্নতাবাদীরা অবশ্য ইয়েমেনের ইরান সমর্থিত শিয়াপন্থী সশস্ত্র গোষ্ঠী হুথি বিদ্রোহীদের সঙ্গে জোটবদ্ধ নয়। আল কায়েদা ইন দ্য অ্যারাবিয়ান পেনিনসুলা (একিউএপি) ইয়েমেনের তরফে এই হামলা চালানো হয়। দক্ষিণাঞ্চলীয় আবিয়ান প্রদেশে সংযুক্ত আরব আমিরাতের প্রশিক্ষিত সিকিউরিটি বেল্ট নামক বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর ওপর এই হামলা চালায় তারা। এপি।


টাইফুনে নিহত ১০
দক্ষিণ কোরিয়ায় টাইফুন হিন্নামোরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ জনে। বুধবার দেশটির কর্তৃপক্ষ এ খবর জানিয়েছে। দক্ষিণ কোরিয়ার দক্ষিণ উপক‚লে আঘাত হানা টাইফুনের কারণে এই সপ্তাহে প্রবল বৃষ্টি হয়। সোমবার ও মঙ্গলবার বয়ে যাওয়া এ ঝড়ের কারণে সৃষ্ট বন্যায় রাস্তাঘাট ও বাড়িঘর ডুবে গেছে। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হান ডাক-সু বলেন, হিন্নামোরে শক্তিশালী টাইফুন আগে কখনো হয়নি। বন্যায় ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে লোকদের সরিয়ে নেওয়ার আহŸান জানান তিনি। সেন্ট্রাল ডিজাস্টার অ্যান্ড সেফটি কাউন্টারমেজার্স হেডকোয়াটার্স থেকে বলা হয়েছে, ঝড়ে অন্যতম বিধ্বস্ত বন্দরনগরী পোহাংয়ে ৭টি লাশ ও জীবিত ২ জনকে উদ্ধার করা হয়। বুধবারও উদ্ধার অভিযান চলছে। আল-জাজিরা, ম্যানিলা টাইমস।


ব্যালিস্টিক পরীক্ষা
এবার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূর পাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে। এর আগে গত আগস্টে ক্যালিফোর্নিয়ার ভ্যানডেনবার্গ বিমানবাহিনীর ঘাঁটি থেকে ‘মিনিটম্যান থ্রি’ নামে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। মার্শাল দ্বীপপুঞ্জ পর্যন্ত প্রায় চার হাজার মাইল যেতে সক্ষম হয় এটি। তবে, আগের ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটিতে কোনো পারমাণবিক অস্ত্র ছিল না বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ