Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউরোপের অর্থনীতিতে আরেকটি বড় আঘাত রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ৬:২৯ পিএম

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত ভিটিবি ব্যাংক মঙ্গলবার বলেছে যে, তারা বিশ্বব্যাপী আর্থিক লেনদেনের উপর ভিত্তি করে আন্তর্জাতিক মেসেজিং সিস্টেম ‘সুইফট’ ব্যবহার না করে ইউয়ানের মাধ্যমে চীনে অর্থ স্থানান্তর চালু করা প্রথম রাশিয়ান ব্যাংক হয়ে উঠেছে।

গত ২৪ ফেব্রুয়ারী থেকে রাশিয়ায় ইউয়ানের চাহিদা বেড়েছে যখন রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করে এবং পশ্চিমারা মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এর ফলে ডলার এবং ইউরো বাজারে রাশিয়ার প্রবেশাধিকার সীমিত হয়ে যায়। ভিটিবি সহ প্রধান রাশিয়ান ব্যাঙ্কগুলির উপর নিষেধাজ্ঞাগুলি কার্যকরভাবে বিশ্বব্যাপী আর্থিক ব্যবস্থার সাথে তাদের লেনদেন বন্ধ করে দিয়েছে।

এটি ইউরোপের অর্থনীতির জন্য একটি বড় আঘাত। চীন ও রাশিয়ার মতো বিশ্বের অন্যতম দুই শক্তিশালী অর্থনীতির দেশ সুইফট ব্যবহার না করলে সেটি ইউরোপের জন্যও ক্ষতিকর হবে। ‘নতুন বাস্তবতা আন্তর্জাতিক অর্থপ্রদানে ডলার এবং ইউরোর ব্যবহারকে ব্যাপকভাবে প্রত্যাখ্যানের দিকে নিয়ে যাচ্ছে,’ ভিটিবি সিইও আন্দ্রেই কোস্টিন একটি বিবৃতিতে বলেছেন। ‘ইউয়ান স্থানান্তর ব্যবস্থা চালু করা রাশিয়ান কোম্পানি এবং চীনা অংশীদারদের সাথে ব্যক্তিদের কাজকে উল্লেখযোগ্যভাবে সহজ করবে, আমাদের দেশে ইউয়ানের জনপ্রিয়তা বৃদ্ধি করবে,’ তিনি বলেন।

রাশিয়ার বৃহত্তম ঋণদাতা, সেবারব্যাংক গত মঙ্গলবার বলেছে যে, তারা ইতিমধ্যেই ইউয়ানে ঋণ দেয়া শুরু করেছে, কারণ মস্কো তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেনি এমন দেশগুলিতে তার আর্থিক অবকাঠামো বিকাশ করতে চায়। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ