Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীনের সিচুয়ানে প্রচণ্ড ভূমিকম্পে নিহত ৬৫

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

চীনের সিচুয়ান প্রদেশের লুতিং জেলায় গত সোমবার সঙ্ঘটিত ভূমিকম্পে অন্তত ৬৫ জন নিহত হয়েছে। গতকাল সকাল ৭টা পর্যন্ত প্রদেশের গাঞ্জি প্রিফেকচারে ৩৭ জন নিহত হয়েছে। আরো ১২ জন যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে এবং ১৭০ জন আহত ব্যক্তিকে চিকিৎসা দেয়া হয়েছে, যাদের মধ্যে ৫৬ জনের অবস্থা আশঙ্কাজনক। প্রদেশের ভূমিকম্প কবলিত ইয়াআন শিমিয়েন জেলায় ২৮ জন নিহত এবং ৭৮ জন আহত হয়েছে। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।

চীনের সিচুয়ান প্রদেশের জরুরি পরিচালনা মন্ত্রণালয়ের পরিচালনা দফতর জানায়, রিখটার স্কেলে ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। প্রদেশের ভূমিকম্প প্রতিরোধ ও দুর্যোগ উদ্ধার-বিষয়ক পরিচালনা বিভাগ দ্বিতীয় শ্রেণীর জরুরি প্রতিক্রিয়া থেকে প্রথম শ্রেণীতে উন্নীত করা হয়েছে। এছাড়া, ফায়ার রেসকিউ টিম, সশস্ত্র পুলিশ, চীনা গণমুক্তি ফৌজ, পেশাদার উদ্ধারকারী দল এবং চিকিৎসা দলের সদস্যসহ মোট ৬৫০০ জন ভূমিকম্প উদ্ধার সরঞ্জাম নিয়ে লুতিং জেলাসহ ভূমিকম্প-কবলিত এলাকায় পৌঁছেছেন। জরুরিভাবে দুর্যোগ পরিস্থিতি তত্ত্বাবধান এবং উদ্ধার কাজে ৪টি হেলিকপ্টার এবং ২টি বড় ড্রোনও পাঠানো হয়েছে। সূত্র : সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ