Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতকে বেধড়ক পিটিয়ে এশিয়া কাপের ফাইনালের পথে শ্রীলঙ্কা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১১:৪৫ পিএম | আপডেট : ১:১৯ পিএম, ৭ সেপ্টেম্বর, ২০২২

এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ণ ভারতকে বধড়ক পিটিয়ে ফাইনালের পথে শ্রীলঙ্কা। মঙ্গলবার রাতে দুবাইয়ে এশিয়া কাপের জমজমাট লড়াইয়ে এক বল হাতে রেখেই ভারতকে ৬ উইকেটে হারায় লঙ্কানরা।

ভারতের দেয়া ১৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ৪ উইকেটে জয় নিশ্চিত করে দলটি। ফলে সুপার ফোরে টানা দুই জয়ে ফাইনালে পথে লঙ্কানরা। লজ্জার এই হারের ফলে এশিয়া কাপ থেকে ভারতের বিদায়ঘণ্টা বেজে যেতে পারে।

ভারতের দেয়া ১৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনিংয়ে ঝড় তোলে লঙ্কান দুই ওপেনার পাথুম নিসাঙ্কা ও কুসল মেন্ডিস। ওপেনিং জুটিতে ১১.১ ওভারে ৯৭ রানের শক্ত জুটি গড়েন। অবশেষে জ্বলে উঠেন যুজবেন্দ্র চাহাল। প্রথম তিন ম্যাচে ব্যর্থ এই লেগস্পিনার অবশ্য ফিরে এসেছেন চলতি ম্যাচে।

টানা তিন উইকেট তুলে নিয়ে ভারতের এশিয়া কাপের আশা বাঁচিয়ে রেখেছেন তিনি। সাথে রবিচন্দ্রন অশ্বিনের উইকেটে লঙ্কানদের ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরেছে রোহিত শর্মার দল। ইনিংসের ১২তম ওভারে চাহালকে রিভার্স সুইপ করতে গিয়ে প্রথম উইকেট বিলিয়ে দেন পাথুম নিশাঙ্কা। ৫২ রান করা এই ওপেনারের বিদায়ের পর চারিথ আসালঙ্কাও পারেননি এশিয়া কাপে ব্যর্থতার বৃত্ত ভাঙতে। চাহালের দ্বিতীয় শিকার হয়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন এই ব্যাটার।

এরপর রবিচন্দ্রন অশ্বিনকে লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি সীমানায় লোকেশ রাহুলের হাতে ধরা পড়েন দানুশকা গুনাতিলাকা। তিনি করেন ১ রান। এক বল বিরতি দিয়ে চাহালের ফ্লিপারে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন কুশল মেন্ডিস। ৩৭ বলে ৫৭ রান করা এই ওপেনারের ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছয়ের মার।

এখন ভানুকা রাজাপাকসের সাথে ক্রিজে আছেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। ১৪.১ ওভারে ১১০ রানে চার উইকেট হারায়ন্ত শ্রীলঙ্কা।

এর আগে, সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে রোহিত শর্মার ৪১ বলে ৭২ রানের ইনিংসের ওপর ভর করে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করে ১৭৩ রান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ