Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৃথিবী কেন ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে-২

এ. কে. এম. ফজলুর রহমান মুনশী | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গত আলোচনার আলোচ্য সূরা নাহলের ৯০ নং আয়াতটি রাসূলুল্লাহ (সা.) আয়াত ওলীদ ইবনে মুগিরার সামনে তিলাওয়াত করলে সে এতটাই প্রভাবান্বিত হয় যে, কুরায়িশদের সামনে বলে উঠে-আল্লাহর কসম! এই আয়াতে একটি বিশেষ মাধুর্য রয়েছে। এর মধ্যে একটি বিশেষ জ্যোতি ও ঔজ্জ্বল্য রয়েছে। এর উৎস থেকে শাখা ও পল্লব গজাবে এবং শাখা ফলে সুশোভিত হবে। এটা কখনো মানুষের কথা হতে পারে না। এই আয়াতে মহান আল্লাহপাক এমন কিছু বিধান ও নির্দেশ আলোচনা করেছেন, যা সমস্ত বিধিবিধানের প্রাণ ও মূল। (ফাতহুল কাদীর)। তন্মধ্যে প্রথম নির্দেশ হচ্ছে আদল বা ন্যায়পরায়ণতা। বস্তুত আদল শব্দের আভিধানিক ও আসল অর্থ হচ্ছে সমান করা। এ অর্থের আলোকেই স্বল্পতা ও বাহুল্যের মাঝামাঝি সমতাকেও আদল বলা হয়। (ফাতহুলকাদীর)। এই অর্থের সাথে সম্বন্ধ রেখেই আলোচ্য আয়াতে বাইরে এবং ভেতরে সমান হওয়া দ্বারা আদল শব্দের তাফসীর করেছেন।

ইবনে আব্বাস (রা.) বলেন : এর অর্থ ‘লা ইলাহা ইল্লাল্লাহ’। কারও মতে, আদল হচ্ছে ইনসাফ। আবার কেউ বলেন আদল হচ্ছে ফরয। তবে বাস্তব কথা এই যে, আদল শব্দটি ব্যাপক অর্থবোধক শব্দ। সবচেয়ে উত্তম হচ্ছে তার আভিধানিক অর্থ গ্রহণ করা। কেননা, কোনো কিছুতে বাড়াবাড়ি যেমন খারাপ, তেমনি কোনো কিছুতে কমতি করাও খারাপ। (ফাতহুল কাদীর)। বিচারকদের জনগণের বিরোধ সংক্রান্ত মোকদ্দমায় সুবিচারমূলক ফায়সালা করাকেও আদল বলা হয়। আদল উক্তি ও কর্ম, যা মানুষের বাহ্যিক অঙ্গ-প্রত্যঙ্গ থেকে প্রকাশ পায় এবং অন্তরেও তদ্রƒপ বিশ^াস অটুট থাকে। (ইবনে কাসির)।

আদল ও ন্যায়পরায়ণতাকে তিনভাবে বিশ্লেষণ করা যায়। প্রথম আদল হচ্ছে আল্লাহ ও মানুষের মধ্যে আদল করা। এর অর্থ হলোÑ আল্লাহর হককে। নিজের ভোগবিলাসের ওপর এবং তাঁর সন্তুষ্টিকে নিজের কামনা-বাসনার ওপর অগ্রাধিকার দেয়া আল্লাহর বিধানাবলি পালন করা এবং নিষিদ্ধ ও হারাম বিষয়াদি থেকে বেঁচে থাকা। দ্বিতীয় আদল হচ্ছে মানুষের নিজের সাথে আদল করা।

মর্ম হলো দৈহিক ও আত্মিক ধ্বংসের কারণসমূহ হতে নিজেকে বাঁচিয়ে রাখা, ক্ষতিকর কামনা-বাসনা পরিহার করা, ধৈর্য ও অল্পে তুষ্টি অবলম্বন করা, নিজের ওপর অহেতুক বোঝা চাপিয়ে না দেয়া। আর তৃতীয় আদল হচ্ছে নিজের এবং সমগ্র সৃষ্টজীবের সাথে শুভেচ্ছা ও সহানুভূতিশীল ব্যবহার করা। কোনো ব্যাপারে বিশ্বাসঘাতকতা না করা, ন্যায় ও সুবিচার করা। মোট কথা, আদলের মধ্যে বিশ^াসের সমতা, কর্মের সমতা, চরিত্রের সমতা সবই অন্তর্ভুক্ত আছে। (বাহরে মুহীত) সুতরাং এই আদল, ইনসাফ চলমান দুনিয়ার মানুষের মধ্যে নেই বলেই পৃথিবী ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে।



 

Show all comments
  • আরাফাত আল মুসা ৭ সেপ্টেম্বর, ২০২২, ১০:২৯ এএম says : 0
    সুশাসন আর সুবিচারের উদ্দেশ্যে আইনের ধারা সাজানো হয়নি । যার ফলে ন্যয়পরায়ন বিচারকদের আদল প্রতিষ্ঠার ইচ্ছা থাকা সত্তেও তদের জন্য ধারা গুলো বাধা হয়ে দাড়িয়েছে। জেল থেকে বের হয়ে অপরাধীরা পুনরায় আগের চেয়ে বড় অপরাদী হয়ে যাচচেচ
    Total Reply(0) Reply
  • MD Hassan ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৬ এএম says : 0
    পৃথিবী এত পাপের বোঝা এখন সহ্য করতে পারছে না। সে নিজের মৃত্যু কামনা করছে সৃষ্টিকর্তার কাছে।
    Total Reply(0) Reply
  • Rabbul Islam Khan ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৬ এএম says : 0
    টেলিভিশন সামাজিক যোগাযোগ মাধ্যম বা পত্রিকা খুললেই চোখে পড়ে অস্বাভাবিক হত্যাকাণ্ড। মা তার শিশুকে হত্যা করছে, সন্তান খুন করছে বাবা-মাকে। অতি সাধারণ কথায়ও মানুষ সহজেই উত্তেজিত হয়ে পড়ছে। লেগে যাচ্ছে তুমুল গণ্ডগোল, ঘটছে রক্তারক্তি কাণ্ড। কারো মাঝে সহনশীলতার লেশ মাত্র নেই। এসব অনাচারই পৃথিবীকে বিপজ্জনক অবস্থায় দাঁড় করিয়েছে। আর পৃথিবী সৃষ্টিকর্তাকে বলছে- হে প্রভু, আপনি আমাকে এ দুষ্টচক্র থেকে মুক্তি দিন। হয় আমাকে মেরে ফেলুন- না হয় মানবজাতির মধ্যে সুবুদ্ধি প্রদান করেন।
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৭ এএম says : 0
    করোনার প্রকোপ, নিত্যদিন ভূমিকম্প, ঘূর্ণিঝড়, মহামারী ভবিষ্যতে আর কী কী অপেক্ষা করছে মানুষের জন্য। এসব প্রশ্নই এখন ঘুরছে মানুষের মনে। এরকম বিপর্যয়ের সাথে আগে কখনো মোকাবেলা করেনি মানুষ।
    Total Reply(0) Reply
  • H.M. Abu Bakar Siddik ৭ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৭ এএম says : 0
    বর্তমান সভ্যতা কয়েক দশকের মধ্যে ধ্বংস হয়ে যাবে। এ ধারণা পোষণ করছেন নাসা বিজ্ঞানীরা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অর্থায়নে পরিচালিত এক বৈজ্ঞানিক গবেষণা থেকে জানা গেছে, অর্থনৈতিক-অস্থিতিশীলতা বৃদ্ধি এবং পৃথিবীর সম্পদের ওপর ক্রমান্বয়ে চাপ বাড়তে থাকায়-সভ্যতাবিনাশী কর্মকাণ্ড জোরালোভাবে দৃশ্যমান হবে আগামী কয়েক দশকের মধ্যে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন