Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিগ-থ্রির দিন শেষ’-নাদালের বিদায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

এ বারের ইউএস ওপেন কি তাহলে বড় তারকাদের ঝড়ে পড়ার আসর? সেরেনা উইলিয়ামস ছিটকে গিয়েছেন তৃতীয় রাউন্ডেই। এবার আর্থার অ্যাশ স্টেডিয়ামে শেষ ষোলর লড়াইয়ে যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস টিয়াফোর কাছে তৃতীয় বাছাই রাফায়েল নাদালকে হার স্বীকার করতে হলো ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ গেমে। আর তাতেই আক্ষরিক অর্থে তারকাশূন্য হয়ে গেল বছরের শেষ গ্র্যান্ড সø্যাম।তবে সব ছাপিয়ে গিয়েছে ২৪ বছর বয়সী টিয়াফোর পাগলুটে এক উক্তি। ম্যাচ শেষে এই মার্কিন টেনিস খেলোয়াড় দাবি করেছেন এবার যেন সবাই ‘বিগ ৩’ নামে পরিচিত নাদাল, রজার ফেদেরার ও জোকোভিচের মোহ থেকে বেরিয়ে আসে।
নাদালকে হারিয়ে উচ্ছসিত টিয়াফোর যেন বাধ ভেঙ্গেছে। নাদালের বিপক্ষে জয়কে ভাষায় প্রকাশ করতে গিয়ে আবেগী হয়েছেন বারবার, ‘আসলে কী বলা উচিত, জানি না। কেঁদেই ফেলেছিলাম। ঠিক বিশ্বাস হচ্ছে না। সে (নাদাল) অবশ্যই সর্বকালের অন্যতম সেরাদের একজন। হ্যাঁ, আজও (গতকাল) অবিশ্বাস্য টেনিস খেলেছি, তবে কী ঘটেছে, তা বুঝাতে পারব না’। এগুলো বলেছিলেন কোর্টের পাশে। সংবাদ সম্মেলনে নিজেদের প্রজন্ম নিয়ে আশাবাদ ব্যক্ত গিয়ে বললেন বেফাঁস কথা, ‘নতুন প্রজন্মকে দেখতে পাচ্ছি। দারুণ লাগছে। কিরগিয়স যে টেনিসটা এখন খেলছে, সেটা এই খেলাটার ভবিষ্যতের জন্য খুব ভাল খবর। সিঙ্গলস হোক, বা ডাবলস— যেখানে খেলছে, ওর খেলা দেখার জন্য স্টেডিয়াম ভরে যাচ্ছে। আলকারাজ, সিনার, আমিও রয়েছি। লোকে এখন আমাদের খেলা দেখতে চাইছে। আরও অনেকে আছে। আর ‘বিগ ৩’ বলে কিছু থাকবে না। হয়তো ‘বিগ ১২’ থাকবে। প্রচুর ভাল ভাল খেলোয়াড় উঠে আসছে। তাদের মধ্যে এক জন অবশ্যই রাজত্ব করবে, শীর্ষে থাকবে। দেখা যাক, সেটা কে হয়।’ বুধবার কোয়ার্টার ফাইনালে টিয়াফোকে খেলতে হবে আন্দ্রে রুবলেভের সঙ্গে।
রেকর্ড ২২ গ্র্যান্ড সø্যামের মালিক নাদাল এবারের উইম্বলডন সেমিফাইনাল থেকে তলপেটের চোটের কারণে সরে দাঁড়ানো পর এই বছর গ্র্যান্ড সø্যামে প্রথম হারের স্বাদ পেলেন। পুরনো চোট ইউএস ওপেনেও কিছুটা অস্বস্তিতে রেখেছিল তাকে। এদিকে টিয়াফোর সাথে হারের পর ৪টি ইউএস ওপেনের মালিক জানালেন তিনি আবার কবে কোর্টে ফিরবেন, সে ব্যাপারে নিশ্চিত নন। নাদাল বলেন, ‘আমাকে এখন অনেক কিছু ঠিক করতে হবে। জানি না আবার কবে কোর্টে ফিরব। আপাতত মানসিক ভাবে নিজেকে আবার তৈরি করার চেষ্টা করব। যখন সেটা সম্ভব হবে, তখন কোর্টে ফিরব।’
ব্যক্তিগত জীবনেও নাদালের উপরে বয়ে যাচ্ছে ঝড় । অন্তঃসত্ত্বা স্ত্রী-কে জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করাতে হয়েছে। যদিও স্ত্রী এবং গর্ভস্থ সন্তান ভাল আছেন, তবু বাবা হতে চলা নাদাল যথেষ্ট চিন্তিত। সে কথা জানিয়ে তিনি বলেন, ‘আপাতত দেশে ফিরব। টেনিসের থেকেও অনেক গুরুত্বপূর্ণ কাজ সামনে রয়েছে। ব্যক্তিগত জীবনে সব কিছু কী রকম থাকে, তার উপর আমার টেনিস ভবিষ্যৎ নির্ভর করছে।’ লন্ডনে ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া লেভার কাপে খেলার কথা নাদালের। বছর শেষে এটিপি ট্যুর ফাইনালসে খেলার যোগ্যতাও ইতিমধ্যেই অর্জন করেছেন তিনি। সেই প্রতিযোগিতা নভেম্বরে।
অন্যদিকে নাদাল ব্যর্থ হলেও আরেক স্প্যানিশ কার্লোস আলকারেজ ২০১৪ সালের চ্যাম্পিয়ন মারিন চিলিসকে ৬-৪, ৩-৬, ৬-৪, ৪-৬, ৬-৩ ব্যবধানে হারিয়ে শেষ আটে পৌঁছে গিয়েছেন। এই ম্যাচটিকে এবারের ইউএস ওপেনের সেরা ম্যাচের স্বীকৃতি দেওয়া হচ্ছে। ৩ ঘন্টা ৫৪ মিনিটের এই মহারণ শেষে ১৯ বছর বয়সী আলকারেজ জনানা, ‘আমি নিজের উপর বিশ্বাস রেখেছিলাম। খুবই কঠিন ছিল জয়টা। বিশেষভাবে ৪র্থ সেট হারার পর ফিরে আসাটা।‘ শেষ আটের লড়াইয়ে আজ রাতেই ১৩ তম বাছাই ইতালির জানিক সিনারের বিপক্ষে খেলবেন আলকারেজ। এদিকে নবম বাছাই রুবলেভ সপ্তম বাছাই ক্যামেরন নরিকে ৬-৪, ৬-৪, ৬-৪ গেমে হারিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ