Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্ব দরবারে অপরূপ সৌন্দর্য তুলে ধরার সুযোগ আরদাবিলের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:২৯ পিএম

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আরদাবিল প্রদেশকে আন্তর্জাতিকভাবে পরিচিত করার জন্য একটি চমৎকার সুযোগের কথা তুলে ধরলেন প্রাদেশিক গভর্নরেটের একজন কর্মকর্তা। সেই সুযোগটি হচ্ছে ‘আরদাবিল ২০২৩’ ইভেন্ট।

২০১৯ সালে মাজানদারান প্রদেশের রাজধানী সারিসহ আরদাবিলকে যথাক্রমে ২০২২ এবং ২০২৩ সালের জন্য অর্থনৈতিক সহযোগিতা সংস্থার (ইকো) সাংস্কৃতিক রাজধানী হিসেবে নির্বাচিত করা হয়। আর এই সুযোগেই প্রদেশটিকে বিশ্ব সম্প্রদায়ের কাছে তুলে ধরতে চায় স্থানীয় কর্তৃপক্ষ।

গভর্নরেটের কর্মকর্তা কামালউদ্দিন মিরজাফারিয়ান শনিবার ব্যাখ্যা করে বলেন, ইভেন্টে আরদাবিলের জন্য বিশ্বব্যাপী প্রচার লাভ করা অপরিহার্য। প্রদেশের এই সুযোগকে পুরোপুরি কাজে লাগানো উচিত।

তিনি বলেন, ইভেন্টটি বাস্তাবায়ন করতে এবং সুযোগের সর্বাধিক ব্যবহার করতে বিভিন্ন সংস্থাকে সম্পূর্ণ সহযোগিতা করা উচিত। তাছাড়া বেসরকারী বিনিয়োগকারীদের পণ্য এবং সুযোগ-সুবিধা প্রদর্শনের সুযোগ পেতে সহযোগিতা করতে হবে।

ইকো সদস্য দেশ এবং অন্যান্য বৈশ্বিক বাজারে আন্তর্জাতিক প্রদর্শনীর মাধ্যমে প্রদেশের পর্যটন সক্ষমতা তুলে ধরার পরিকল্পনা হাতে নেয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

গত এপ্রিলে প্রদেশের পর্যটন কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, প্রদেশে শীতকালে আরও বেশি পর্যটক টানতে এবং এটিকে দেশের শীতকালীন পর্যটন কেন্দ্রে পরিণত করার জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

একটি উচ্চ বায়ুপ্রবাহিত মালভূমিতে অবস্থিত আরদাবিল বহু প্রাকৃতিক সৌন্দর্য, অতিথিপরায়ণ মানুষ এবং রেশম ও কার্পেট বাণিজ্য ঐতিহ্যের জন্য সুপরিচিত। ইউনেস্কো-নিবন্ধিত শেখ সাফি আল-দিন খানগাহ এবং শ্রাইন এনসেম্বলের আবাসস্থলও এটি। প্রদেশটি প্রতি বছর হাজার হাজার লোককে আকর্ষণ করে। রাজধানী শহর আরদাবিল সাধারণত শীতকালে দেশের অন্যতম শীতল শহর হিসেবে রেকর্ড করে।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ