Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্রামের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে কৃষি পর্যটন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৯:২২ পিএম

ইরানের কৃষিমন্ত্রী জাভেদ সাদাতি নেজাদ বলেছেন, গ্রামের অর্থনীতি ভবিষ্যতে কৃষি পর্যটন দিয়ে চালিত হবে। তিনি বলেন, ‘ভবিষ্যত গ্রামীণ এলাকায় অর্থনৈতিক প্রবৃদ্ধি কৃষি পর্যটনের উপর নির্ভর করবে।’ বার্তা সংস্থা ইরনা শনিবার মন্ত্রীর বরাত দিয়ে এই খবর দিয়েছে।

মন্ত্রী ব্যাখ্যা করে বলেন, ইরানের বেশ কয়েকটি গ্রাম জনবসতিপূর্ণ হয়েছে। কারণ জলবায়ু পরিবর্তনের কারণে কিছু এলাকায় খরা দেখা দেয় এবং কৃষি শিল্প তার অর্থনৈতিক শক্তি হারিয়ে ফেলেছে।ফলে মানুষ গ্রাম থেকে শহরে অভিবাসনের দিকে ঝুঁকে পড়ে।

মন্ত্রী বলেন, কৃষি আয়ের ক্ষতির ফলে যে শূন্যতা তৈরি করা হয়েছে গ্রামীণ জীবিকা বিকাশের মাধ্যমে তা পূরণ করতে পারে কৃষি পর্যটন। গ্রামীণ জীবন ও কৃষির প্রতি পর্যটক এবং ভ্রমণকারীদের আকর্ষণের কারণে গ্রামীণ পর্যটন গ্রাম রক্ষণাবেক্ষণ এবং গ্রামীণ এলাকায় উৎপাদন টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বহিরঙ্গন বিনোদন (মাছ ধরা, শিকার, বন্যপ্রাণী গবেষণা, ঘোড়ার পিঠে চড়া), শিক্ষাগত অভিজ্ঞতা (ক্যানারি ট্যুর, রান্নার ক্লাস, বা চা বা কফি খাওয়া), বিনোদন (ফসল উৎসব বা শস্যাগার নাচ), আতিথেয়তা পরিষেবা, খামারে থাকার ব্যবস্থা ইত্যাদি নিয়ে কৃষি পর্যটন এবং প্রকৃতি-পর্যটন গঠিত।

সূত্র: তেহরান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ