Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৭ ক্যাটাগরির ভিসায় ওমরাহ পালনের সুযোগ মিলছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৬ পিএম

চলতি মৌসুমে সাত ধরনের ভিসাধারীদের ওমরাহ পালনের অনুমতি দেবে সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে গালফ নিউজ। দুবাইভিত্তিক এ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, ফ্যামিলি ভিজিট ভিসা, পার্সোনাল ভিজিট ভিসা, ই-ট্যুরিস্ট ভিসা, সউদী এয়ারপোর্টে আসার পর দেয়া ভিসা (অন অ্যারাইভাল), ‘শেনজেন’ ভিসাধারীদের জন্য ট্যুরিস্ট ভিসা, ইউএস ও ইউকে ভিসা, লাইসেন্সধারী পর্যটন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ওমরাহ ভিসা এবং ‘মাকাম’ প্ল্যাটফর্ম থেকে প্রাপ্ত ভিসাধারীরা চলতি বছর ওমরাহ পালনের উদ্দেশ্যে সউদী আরবে প্রবেশ করতে পারবেন।
যারা ওমরাহ পালন করতে সউদী আরবে যাচ্ছেন তারা দেশটির সরকারের অনলাইন প্ল্যাটফর্ম মাকামের মাধ্যমে ওমরাহ ভিসা এবং এ সংক্রান্ত পরিষেবার প্যাকেজ বেছে নিতে পারবেন। এছাড়া দেশটির সরকারের ‘ইউনিফায়েড ন্যাশনাল ভিসা প্ল্যাটফর্মের’ মাধ্যমেও ওমরাহ ভিসা ইস্যু করা যাবে। সউদীর হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ওমরাহযাত্রীদের ‘ইটমার্না’ অ্যাপের মাধ্যমে ওমরাহ’র জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। আর অ্যাপয়েন্টমেন্ট রাখার জন্য তাদের নির্ধারিত সময়ের কমপক্ষে ৬ ঘন্টা আগে সউদী আরবে পৌঁছাতে হবে। ফ্লাইট বিলম্বের ক্ষেত্রে, অ্যাপয়েন্টমেন্ট স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়।
সউদী সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়, ওমরাহ পারমিট নেয়ার পর যদি কোনো ওমরাহযাত্রী যথাসময়ে সউদী আরবে উপস্থিত হতে না পারেন, সেক্ষেত্রে অনুমতির মেয়াদ শেষ হওয়ার পর দ্রুত সময়ের মধ্যে তাকে নতুন অ্যাপয়েন্টমেন্ট বুক করার অনুমতি দেয়া হবে। এর আগে ওমরাহযাত্রীরা আসা-যাওয়ার জন্য নিজেদের সুবিধা অনুযায়ী, সউদী আরবের যেকোনো বিমানবন্দর বেছে নিতে পারবেন বলে জানায় দেশটির সরকার।
সউদী আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে গত ৩ সেপ্টেম্বর গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, ওমরাহযাত্রীদের আগমনের জন্য কোনো নির্দিষ্ট বিমানবন্দর নেই। তারা দেশের যেকোনো আন্তর্জাতিক বা আঞ্চলিক বিমানবন্দরের মাধ্যমে আসা-যাওয়া করতে পারবেন। এছাড়া ওমরাহযাত্রীরা ৯০ দিন পর্যন্ত সউদী আরবে থাকতে পারবেন এবং এই সময়ের মধ্যে তারা মক্কা, মদিনাসহ অন্য সব শহরের মধ্যে যাতায়াত করতে পারবেন। ওমরাহ পালনের জন্য অনুমোদিত ইলেকট্রনিক প্ল্যাটফর্মের মাধ্যমে ভিসা আবেদনের সুযোগেরও কথাও জানিয়েছে সউদী কর্তৃপক্ষ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ