Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ভ্রমণ বাতিল
১৯৯৯ সালের যৌথ চুক্তি অনুযায়ী রাশিয়া-জাপানের মধ্যবর্তী প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলোতে ভিসা ছাড়াই ভ্রমণের সুবিধা পেতেন জাপানি নাগরিকেরা। তবে এখন থেকে রাশিয়ার অধীনস্থ দ্বীপগুলোতে ভিসা ছাড়া ভ্রমণ করতে পারবেন না জাপানিরা, সোমবার এক প্রজ্ঞাপন জারি করে জানিয়েছে রাশিয়া। এ ব্যাপারে টোকিওর সাথে আলোচনা করে চারটি বিতর্কিত প্রশান্ত মহাসাগরীয় দ্বীপে জাপানি নাগরিকদের ভ্রমণের সুবিধা বাতিল করেছে রাশিয়া। ১৯৯৯ সালের চুক্তি অনুযায়ী রাশিয়ার দক্ষিণ কুরিল এবং জাপানের উত্তর অঞ্চল হিসাবে পরিচিত দ্বীপগুলির প্রাক্তন বাসিন্দা ও তাদের পরিবারের সদস্যরা ভিসা ছাড়াই রাশিয়া নিয়ন্ত্রিত দ্বীপগুলিতে ভ্রমণ সুবিধা পেত। রয়টার্স।


অভিনয় ভেবে
একটি অনুষ্ঠানে হনুমান সেজে নাচার সময় হার্ট অ্যাটাকে মারা গেছেন রবি শর্মা নামের এক যুবক। ব্যথায় মঞ্চেই লুটিয়ে পড়লেন। উপস্থিত দর্শকেরা প্রথমে অভিনয় মনে করলেও পরে অসুস্থতার বিষয়টি বুঝতে পারেন। ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের মৈনপুরীতে। হনুমানবেশে রাম ভজনের সুরে নাচার সময়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মঞ্চেই লুটিয়ে পড়েন ওই যুবক। পরে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। ভিডিওতে দেখা যায়, মঞ্চে হনুমানের ভ‚মিকায় অভিনয় করছিলেন এক ব্যক্তি। নাচতে নাচতে হঠাৎ মঞ্চেই শুয়ে পড়েন তিনি। তখন দর্শকেরা ভাবেন তিনি অভিনয় করছেন। পরে কাছে যেতেই বিষয়টি স্পষ্ট হয়ে যায়। ইন্ডিয়া টুডে।

 

টাইফুন শঙ্কায়
টাইফুনের শঙ্কায় জাপানের পশ্চিমাঞ্চলে তিনটি কারখানায় গাড়ি নির্মাণ বন্ধ করছে টয়োটা মোটর করপোরেশন। স¤প্রতি শীর্ষ গাড়ি নির্মাতা কোম্পানিটি জানায়, রাতের শিফটে (৯টায় শুরু) গাড়ি নির্মাণ বন্ধ রাখবে তারা। ফুকুয়াকা প্রিফেকচারে তিনটি কারখানায় সকালের শিফটে উৎপাদনও বন্ধ থাকবে। একইভাবে নিশান মোটর জানায়, রাতের শিফট ও দিনের শিফটে উৎপাদন বন্ধ রাখবে তারা। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ