Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ওপেক প্লাসের পদক্ষেপে তেলের দাম ফের বাড়ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪০ পিএম | আপডেট : ৮:৪৭ পিএম, ৬ সেপ্টেম্বর, ২০২২

তেলের দাম বাড়াতে ওপেক প্লাসের সদস্যরা প্রতিদিন ১ লাখ ব্যারেল তেলের উৎপাদন কমিয়ে দিতে সম্মত হয়েছে। এর ফলে সোমবার তেলের দাম প্রায় ৩ শতাংশ বেড়েছে।

নভেম্বরে ডেলিভারির জন্য ব্রেন্ট ক্রুড ফিউচার তেলের দাম ২.৭২ ডলার বেড়ে ৯৫.৭৪ ডলার প্রতি ব্যারেল হয়েছে। অর্থাৎ, এটি ২.৯২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর আগেও তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ৪ ডলার বৃদ্ধি পেয়েছিল। তখন হোয়াইট হাউস জানিয়েছিল যে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জ্বালানির সরবরাহ বৃদ্ধি এবং দাম কমানোর জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন অশোধিত তেল ব্যারেল প্রতি 2 ডলার বেড়ে ৮৮.৮৫ ডলার হয়েছে, যা আগের সেশনে ০.৩ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। অর্গানাইজেশন অফ দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ (ওপেক) এবং এর সহযোগীদের (ওপেক প্লাস) দ্বারা প্রতিদিন ১ ব্যারেল তেল উৎপাদন কমানো হয়েছে। যা বৈশ্বিক চাহিদার মাত্র ০.১ শতাংশ। গ্রুপটি সম্মত হয়েছে যে, তারা ৫ অক্টোবর পরবর্তী নির্ধারিত বৈঠকের আগে উৎপাদন সামঞ্জস্য করতে যে কোনও বৈঠক করতে পারে।

শীর্ষ ওপেক উৎপাদক সউদী আরব গত মাসে তেলের দামের পতন ঠেকাতে উৎপাদন হ্রাসের ইঙ্গিত দিয়েছিল। রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, মস্কো এবং তার ওপেক মিত্রদের তেল উৎপাদন কমানোর সিদ্ধান্তের পিছনে দুর্বল বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রত্যাশা ছিল। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ