Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উড়ন্ত শ্রীলঙ্কার সামনে পোড় খাওয়া ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০১ এএম

মাস দুয়েক আগেও তাদের দেশের কাউকেও যদি বলা হতো, ‘এশিয়া কাপে দারুণ করবে শ্রীলঙ্কা’- পাগলের প্রলাপ বলে উড়িয়ে দিত তারাই। রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক সঙ্কটে টালমাটাল হওয়ায় দেশটি থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে আনা হলো এশিয়ার শ্রেষ্ঠত্বের মঞ্চ। সেই মরুর দেশে এসেই লড়াইয়ের রসদ পেল দাসুন শানাকার দল। প্রথম রাউন্ড থেকে বিদায়ই করে দিল বাংলাদেশকে, উড়তে থাকা আফগানিস্তানকে নামালো মাটিতে। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া সেই শ্রীলঙ্কার সামনে এবার পোড় খাওয়া ভারত। যারা আগের দিনই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে ফাইনালে ওঠার লড়াইয়ে পিছিয়ে গেছে। আজ এশিয়ার শ্রেষ্ঠত্ব ধরে রাখার মিশনে সুপার ফোরে তাই ভারতের টিকে থাকার মঞ্চটা শ্রীলঙ্কার ফাইনালের মঞ্চে ওঠারও। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

গ্রুপ পর্বে আফগানিস্তানের কাছে হার দিয়ে এবারের এশিয়া কাপ মিশন শুরু করে শ্রীলঙ্কা। উল্টো দিকে টিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে উড়িয়ে উপমহাদেশের শ্রেষ্ঠত্বের জানান দেয় ভারত। তবে পরের ম্যাচে বাংলাদেশকে পেয়ে যেন জ¦লে ওঠে লঙ্কানরা। ২০১৮ সালে তাদেরই মাটিতে নিধাহাস ট্রফিতে হারের বদলা নিয়ে শ্রীলঙ্কা আসর থেকেই ছিটকে দেয় সাকিব আল হাসানের দলকে, নিজেরা পা রাখে সুপার ফোরে। সেরা চারের লড়াইয়ে প্রথম ম্যাচেই পায় বদলা নেবার সুযোগ। তাতে আফগানদের রেকর্ড গড়েই হারিয়ে মধুর প্রতিশোধ নেয় দ্বীপ দেশটি। ঐ ম্যাচ শেষে দলটির তরুন সদস্য মাহেশ থিকসানা টুইট করেন, ‘আমাদের বিশ^মানের খেলোয়াড় প্রয়োজন নেই, আমরা ভাইরাই যথেষ্ঠ’। তার সেই হুঙ্কার যেন গোটা দলের ঐক্যেরই প্রতিচ্ছ্ববি।

শ্রীলঙ্কার সবচাইরে বড় শক্তি হয়ে দেখা দিয়েছে বর্তমান অধিনায়ক শানাকার ফর্ম। শুধু মাঠের পরিকল্পনাতেই নয়, নিজের ক্রিকেটীয় পরিসংখ্যানকে ভুল প্রমাল করে দলকে নেতৃত্ব দিচ্ছেন ব্যাট হাতেও। এবারের আসরে দল হারলেও প্রতিটি ম্যাচেই ঝলসে উঠেছে তার ব্যাট। ক’দিন আগে এই সঙ্কটের মাঝেই তাদের দেশ সফর তরতে আসা মাইটি অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০০ স্ট্রাইকরেটে ব্যাট করে দলকে একা হাতে জিতিয়েছিলেন শানাকা। তবে আজ ভারতের গলার কাঁটা হয়ে উঠতে পারেন ভয়ঙ্কর কুশল মেন্ডিস। বোলিং বিভাগ খুব একটা আলোড়ন তুলতে না পারলেও বেশ ক’জন অলরাউন্ডার মিলে ভারতকে ভালোই চ্যালেঞ্জ জানাতে পারে লঙ্কানরা।

এদিকে, ভারতের সামগ্রিক অবস্থা এখন ভালোনা। তার সাথে যোগ হয়েছে আগের রাতেই চিরশত্রু পাকিস্তানের কাছে হারের দগদগে ঘা।
তরুণ দুই পেসার আরশদ্বীপ সিং ও আভেশ খান ঠিক নিজেদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ফর্মটা জাতীয় দলে নিয়ে আসতে পারেননি। আরও বড় দুশ্চিন্তা হয়ে উঠেছে রবিন্দ্রা জাদেজার চোট। তার জায়গায় দলে ডাক আকশার প্যাটেলও মেটাতে পারছেন না সময়ের দাবি। ভারতের পেস বোলিং আক্রমণ এখনও পর্যন্ত খুব একটা ভালো পরিস্থিতিতে নেই। জসপ্রিত বুমরাহর অনুপস্থিতি মেটাতে পারছেন না কেউই।

এতে গেল বোলিং বিভাগ, ব্যাটিংয়েও নেই স্বস্তির খবর। টপ অর্ডারে লোকেশ রাহুল নিজের সামর্থ্য অনুযায়ী ব্যাট করতে পারছেন না। বলা যায় পুরোপুরি তৈরি নয় এই টপ অর্ডার। তবে আশার কথা হচ্ছে, ধীরে ধীরে খোলস ছেড়ে বেরিয়ে নিজের সেরা ফর্মের ইঙ্গিত দিচ্ছেন বিরাট কোহলি। রোহিত শর্মা ভালো শুরু এনে দেয়ার চেষ্টায় আছেন। তবে এই দলের মূল শক্তি সুরিয়াকুমার ও হার্দিক পান্ডিয়া। এই দুজন যে গতিতে রান করেন এবং মাঠে এই ক্রিকেটারদের ছন্দ প্রতিপক্ষের ওপর তাৎক্ষণিক চাপ ফেলে। দেখা যাক চাপে পড়া ভারতের জন্য কি নিয়ে অপেক্ষায় শ্রীলঙ্কা!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ