Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ আসামির আপিল শুনানি শুরু

হোশি কুনিও হত্যা মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:০২ এএম

জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলায় মৃত্যুদণ্ড প্রাপ্ত ৫ আসামির আপিল এবং সরকারপক্ষের ‘ডেথ রেফারেন্স’ শুনানি শুরু হয়েছে।
বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান এবং বিচারপতি এসএম মাসুদ হোসেন দোলনের ডিভিশন বেঞ্চে শুনানি শুরু হয়। গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন সহকারী অ্যাটর্নি জেনারেল আব্দুল মান্নান। তিনি বলেন, রোববার থেকে শুনানি শুরু হয়েছে। আসামি পক্ষের অ্যাডভোকেট আহসানউল্লাহ শুনানিতে অংশ নেন। এ. মান্নান বলেন, আপিল শুনানিতে আমরা পেপারবুক ও এজাহার এবং চার্জশিট আদালতে উপস্থাপন করেছি।
২০১৭ সালের ২৮ ফেব্রুয়ারি রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিওকে হত্যার দায়ে ৫ আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন। সেইসঙ্গে প্রত্যেক আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়।
মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামিরা হলেন, মাসুদ রানা ওরফে মামুন (২১), ইছাহাক আলী (২৫), লিটন মিয়া ওরফে রফিক (২৩), সাখাওয়াত হোসেন (৩২) ও আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪)। এদের মধ্যে আহসান উল্লাহ এখনও পলাতক। তারা প্রত্যেকে নিষিদ্ধ ঘোষিত জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)র বিভিন্ন পর্যায়ের নেতা বলে উল্লেখ করা হয় রায়ে।
জাপানি নাগরিক হোশি কুনিও ২০১১ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশে আসেন। তিনি রংপুরের কাউনিয়া উপজেলার কাচু আলুটারি গ্রামে গবাদিপশুর খাদ্য হিসেবে উন্নত মানের ঘাস চাষ করতেন। ২০১৫ সালের ৩ অক্টোবর ওই কাচু আলুটারি গ্রামে হোশি কুনিওকে (৬৬) গুলি করে হত্যা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ