Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ভয়াবহ বন্যার শিকার পাকিস্তান : রাজনৈতিক দ্বন্দ্ব ভুলে বানবাসীদের পাশে দাঁড়ানোর আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪৬ পিএম

ভয়াবহ বন্যার শিকার পাকিস্তানের বিভিন্ন অঞ্চল। বন্যায় হতাহতের সংখ্যা প্রচুর। ক্ষয়ক্ষতির সম্মুখীন অনেক মানুষ। এই পরিস্থিতিতে রাজনৈতিক দ্বন্দ্ব ভুলে সবাইকে এসব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিশ্বখ্যাত পাকিস্তানি আলেম ও বিশিষ্ট দাঈ মাওলানা তারিক জামিল।

সম্প্রতি পাকিস্তানি সংবাদমাধ্যম ডেইলি জং জানায়, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে শেয়ার করা এক ভিডিও বার্তায় তিনি আহ্বান জানান।

মাওলানা তারিক জামিল বলেন, মানবতার এই মহাদুর্যোগে সর্বপ্রকার রাজনৈতিক ভেদাভেদ ভুলে পুরো জাতিকে একটি দলের ন্যায় ঐক্যবদ্ধ হয়ে ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসা জরুরি।

মাওলানা তারিক জামিল আরো বলেন, আমাদের প্রিয়নবী সা: বলেছেন, যে ব্যক্তি মানুষের বিপদে-প্রয়োজনে সাহায্যের হাত বাড়িয়ে দেয় না, সে আমার উম্মতের অন্তর্ভুক্ত নয়।

বিশেষজ্ঞ চিকিৎসক মোহাম্মদ শাহজাদ আলি খান জানিয়েছেন, পাকিস্তানে ইতিহাসের এই ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত প্রায় ১৫ শত মানুষের মৃত্যু হয়েছে। তিন কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের বেশিরভাগই বাড়িঘর হারিয়ে মানবেতর জীবন যাপন করছে। গত ২৪ ঘণ্টায় ২৯ জনের মৃত্যুর খবর এসেছে। অপরদিকে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বানবাসী মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন পাকিস্তানের সাবেক বিচারপতি, দারুল উলূম করাচির শায়খুল হাদিস ও নায়েবে মুহতামিম, আন্তর্জাতিক স্ট্যার্ন্ডাড শরীয়াহ কাউন্সিল, ইসলামিক অর্থনৈতিক একাউন্টিং ও পরিদর্শন সংস্থা, বাহরাইনের চেয়ারম্যান, আন্তর্জাতিক ফিকহ একাডেমি, জেদ্দার স্থায়ী সদস্য মুফতি মুহাম্মাদ তাকি উসমানি।

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বানবাসীদের পাশে দাঁড়ানোর আহ্বান করে লিখেন, বন্যার কারণে কাশ্মীর, গিলগিট, উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের চিত্রলসহ চারটি প্রদেশে কঠিন পরিস্থিতি দেখা দিয়েছে। এ কঠিন অবস্থার ও পরিস্থিতির মোকাবেলায় গোটা জাতিকে একযোগে কাজ করতে হবে। এ কঠিন অবস্থায় আপনারা আপনাদের জাকাতও আদায় করা হতে পারে। সূত্র : ডেইলি জং



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ