Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েলকে সহায়তার অভিযোগে ৫ ফিলিস্তিনির ফাঁসি কার্যকর করলো হামাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪২ পিএম

ফাঁসিতে ঝুলিয়ে পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর করেছে গাজা উপত্যকা শাসনকারী সংগঠন হামাস। রবিবার (৪ সেপ্টেম্বর) এক ঘোষণায় তারা এ কথা জানিয়েছে। ২০১৭ সালের পর গাজায় আবার মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটল। এক প্রতিবেদনে মন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হামাসের পক্ষ থেকে বলা হয়, এদের মধ্যে ইসরায়েলকে সহায়তাকরী দুজন রয়েছে। বাকী তিনজনকে অপরাধমূলক কাজের জন্যে মৃত্যুদণ্ড দেয়া হয়।

হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মৃত্যুদণ্ডের শাস্তি ভোগ করাদের নাম প্রকাশ করেনি। শুধু বলা হয়েছে, সকল আইনি প্রক্রিয়া শেষে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। রায়গুলো চূড়ান্ত ছিল, যার বাস্তবায়ন বাধ্যতামূলক ছিল। দোষী সাব্যস্ত সবাইকে আত্মপক্ষ সমর্থনের পূর্ণ অধিকার প্রদান করা হয়েছে।

ফিলিস্তিনের কট্টর ইসলামপন্থী সংগঠনগুলোর মধ্যে সবচেয়ে বড় হামাস। ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজা থেকে ইসরায়েলি দখলদারির অবসানের দাবিতে ‘ইন্তিফাদা’ বা ফিলিস্তিনি গণজাগরণ শুরুর পর ১৯৮৭ সালে হামাস গঠিত হয়। সংগঠনটির সনদ অনুযায়ী তারা ইসরায়েলকে ধ্বংস করতে অঙ্গীকারবদ্ধ। আর তাদের চাওয়া হলো, ফিলিস্তিন রাষ্ট্র হবে বর্তমান ইসরায়েল, গাজা ও পশ্চিম তীর নিয়ে গঠিত একক ইসলামি রাষ্ট্র। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ