Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজী মাজহারুল আনোয়ারের শুণ্যস্থান সহজে পূরণ হবে না: ইউট্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৮:৪০ পিএম

স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, রচয়িতা, গীতিকার ও সুরকার এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) চেয়ারপারসনের অন্যতম উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার আর নেই। রোববার (৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৬টার দিকে অসুস্থবস্থায় তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। মরহুম গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)।

রোববার (৪ সেপ্টেম্বর) এক শোকবার্তায় ইউট্যাবের প্রেসিডেন্ট অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ড. মো: মোর্শেদ হাসান খান বলেন, বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম ও দেশপ্রেম নিয়ে তিনি অসংখ্য জনপ্রিয় গান লিখেছেন। সঙ্গীত ও সাংস্কৃতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ২০০২ সালে বাংলাদেশের একুশে পদক এবং ২০২১ সালে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। ২০ হাজারের বেশি গান রচনা করেছেন তিনি। বিবিসি বাংলা তৈরিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় রয়েছে তার লেখা তিনটি গান।

নেতৃদ্বয় বলেন, মরহুম গাজী মাজহারুল আনোয়ারের গভীর দেশপ্রেম এদেশের কোটি কোটি তরুণ-যুবকদেরকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে। মহান এই সাংস্কৃতিক ব্যক্তি ছিলেন বাংলাদেশের স্বাধীনতা-সংগ্রাম ও গণতন্ত্রের চেতনায় উজ্জীবিত। তার মৃত্যুতে প্রকৃতপক্ষে এই উপমহাদেশ সাংস্কৃতিক অঙ্গণের এক উজ্জ্বল নক্ষত্র হারালো। তিনি একাধারে গীতিকার, সুরকার, রচয়িতা, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক ছিলেন। তার মতো একজন বিদগ্ধ সঙ্গীতঙ্গের মৃত্যুতে যে অপূরণীয় ক্ষতি হলো তা সহজে পূরণ হবে না। কালজয়ী গান ও চলচ্চিত্রের মাধ্যমে তিনি উপমহাদেশের মানুষের মাছে চিরস্মরণীয় হয়ে থাকবেন।

ইউট্যাবের শীর্ষ দুই নেতা বলেন, মরহুম গাজী মাজহারুল আনোয়ারের মৃত্যুর খবরে পরিবারের সদস্যদের ন্যায় আমরা গভীরভাবে মর্মাহত ও সমব্যথি। মরহুমের রূহের মাগফিরাত কামনা করছি। একইসাথে তার শোকাহত পরিবারবর্গ, গুণগ্রাহী, স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ