Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পারমাণবিক অস্ত্রাগারই রাশিয়াকে রক্ষার সর্বোত্তম গ্যারান্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৯ পিএম

রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপ-প্রধান দিমিত্রি মেদভেদেভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন পারমাণবিক অস্ত্রাগারই রাশিয়াকে রক্ষার সর্বোত্তম গ্যারান্টি।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়ায় রেখে যাওয়া বিশাল সোভিয়েত পারমাণবিক অস্ত্রাগার সম্পর্কে তিনি আত্মবিশ্বাসের সাথে বলেন, ‘সম্পূর্ণ কৌশলগত পারমাণবিক অস্ত্রভাণ্ডার তখন এই দেশে রেখে দেয়া হয়েছিল। এবং আমরা এটিকে খুব উচ্চ পর্যায়ে সংরক্ষণ করছি। এবং এটি রাশিয়ার শক্তি রক্ষার সর্বোত্তম গ্যারান্টি।’

সোভিয়েত ইউনিয়নের পতনের পর নবগঠিত রাষ্ট্রগুলোর মধ্যে পারমাণবিক অস্ত্রগুলো ভাগ করে দেয়া উচিত কিনা সে বিষয়ে তিনি বলেন, ‘এটি হলে আমাদের ছোট গ্রহের জন্য দ্রুত এবং বিপর্যয়কর পরিণতি হতে পারে।’

মেদভেদেভ রাশিয়াকে বিচ্ছিন্ন করার জন্য পশ্চিমের ঝুঁকিপূর্ণ চেষ্টার দিকেও ইঙ্গিত করেন। তিনি সতর্ক করে দিয়েছিলেন যে, পারমাণবিক শক্তির যে কোনও সহিংস ভাঙ্গন হবে ‘মানবজাতির জন্য একটি কিয়ামত’। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ