Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মঙ্গলবার জাপোরোজিয়ে ত্যাগ করবেন জাতিসংঘের বিশেষজ্ঞ দল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৩৯ পিএম

জাতিসংঘের ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সির (আএইএ) মিশনের সদস্যরা, যারা জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করছেন, তারা আগামী ৬ সেপ্টেম্বর চলে যাওয়ার পরিকল্পনা করেছেন। তবে প্ল্যান্টে তাদের থাকার মেয়াদ বাড়তে পারে। জাপোরোজিয়ে অঞ্চলের বেসামরিক প্রশাসনের প্রধান কাউন্সিলের সদস্য ভ্লাদিমির রোগভ রোববার এ তথ্য জানিয়েছেন।

মিশনের বিষয়ে কমসোমলস্কায়া প্রাভদা রেডিওকে তিনি বলেন, ‘জাতিসংঘের বিশেষজ্ঞ দল ৫ সেপ্টেম্বর পর্যন্ত অস্থায়ীভাবে কাজ করবে, অর্থাৎ আগামীকালও তারা এখানে কাজ করছেন, এবং ৬ তারিখে তারা চলে যাবেন। এটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। তারা তাদের থাকার মেয়াদ বাড়াতে পারেন।’

তার মতে, মিশনের সদস্যরা ‘এখন ক্রমাগত অনুসন্ধান করছেন’। রোগভ ব্যাখ্যা করেছেন যে, পারমাণবিক প্ল্যান্টের কর্মচারীরা প্রবিধান মেনে চলার জন্য বিশেষ মনোযোগ দেয়। ‘আসলে, এ সমস্ত বছর তারা নিয়ম ছাড়াই কেন্দ্রটি পরিচালনা করছে। যদি আমরা জাপোরোজিয়ে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিচালনার নিয়ম সম্পর্কে কথা বলি, তারা এর অবস্থা খারাপ করে ফেলেছে,’ তিনি বলেছিলেন। তার মতে, রুটিন রক্ষণাবেক্ষণ খারাপভাবে করা হয়েছিল।

রোগভও এ তথ্য নিশ্চিত করেছেন যে, কিছু আইএইএ বিশেষজ্ঞ স্থায়ী ভিত্তিতে প্ল্যান্টে থাকতে পারেন। ‘তারা থাকতে পারে এমন আলোচনা সত্যিই চলছে। ব্যক্তিগতভাবে, আমি তাদের থাকতে, কাজ করতে কোন বাধা দেখছি না,’ তিনি বলেন। এনারগোদারের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রধান আলেকজান্ডার ভলগা শনিবার বলেছেন যে, ১৩ জন বিশেষজ্ঞ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে রয়ে গে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ