Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কারণ ছাড়াই গুয়ান্তানামো বেতে আটক রাখা হয়েছিল বন্দীদের, প্রমাণ পেয়েছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৪ পিএম

কুখ্যাত গুয়ানতানামো বে কারাগারের বিষয়ে মার্কিন গোয়েন্দা ফাইলগুলো দেখার জন্য ব্রিটেনের সাবেক টনি ব্লেয়ারের সরকারকে বিশেষ ষুযোগ দেয়া হয়েছিল। তাতে দেখা যায় যে, ওই কারাগারে রাখা ব্রিটিশ বন্দীদের বিরুদ্ধে কোনও বিশ্বাসযোগ্য প্রমাণ নেই। সম্প্রতি প্রকাশিত একটি নতুন বইয়ে এ দাবি করা হয়েছে।

মার্কিন কর্মকর্তারা আশা করেছিলেন যে, কুখ্যাত কারাগার থেকে মুক্তি ব্রিটিশ বন্দীদেরকে যুক্তরাজ্যে আটক করা হবে বা কঠোর নজরদারিতে রাখা হবে। কিন্তু ২০০৪ সালের ফেব্রুয়ারিতে ওয়াশিংটনে এক বৈঠকে ব্রিটিশ বন্দীদের ফাইল পরীক্ষা করে দেখে কর্মকর্তারা তাদের বিরুদ্ধে কোনো উল্লেখযোগ্য প্রমাণ খুঁজে পাননি।

ছয় বছর পর যুক্তরাজ্য সরকার গুয়ানতানামো বে কারাগারের সাবেক বন্দীদের ক্ষতিপূরণ বড় অঙ্কের ক্ষতিপূরণ দিতে সম্মত হয়েছিল। এর পরিমাণ ২ কোটি পাউন্ড পর্যন্ত হতে পারে বলে রিপোর্ট করা হয়েছিল। ব্রিটিশ বন্দীদের মুক্তির জন্য যুক্তরাজ্য ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে বৈঠকের বিশদ বিবরণ প্রথমবারের মতো গোয়েন্দা সংস্থার নতুন বই, রিচার্ড কেরবাজের ‘দ্য সিক্রেট হিস্ট্রি অফ দ্য ফাইভ আইজ’-এ উঠে এসেছে।

পিটার ক্লার্ক, স্কটল্যান্ড ইয়ার্ডের সাবেক ডেপুটি সহকারী কমিশনার, ব্রিটিশ বন্দীদের গোপন ফাইলগুলো পরীক্ষা করার জন্য ২৭ ফেব্রুয়ারী ২০০৪-এ মন্ত্রিপরিষদ অফিস এবং পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের সাথে একটি বৈঠকে গিয়েছিলেন। আমেরিকান কর্মকর্তারা উদ্বিগ্ন ছিলেন যে, কোনো বন্দীকে মুক্তি দেয়া হলে ভবিষ্যতে তারা হুমকি সৃষ্টি করতে পারে।

বই অনুসারে, ক্লার্ক তার বৈঠকের বিবরণে বলেছেন, ‘বন্দীদের বিরুদ্ধে কোনো অভিযোগ আনার জন্য গোয়েন্দা তথ্য যথেষ্ট ছিল না। কোনো উপাদানই আদালতে গ্রহণযোগ্য হত না।’ মার্কিন কর্মকর্তারা যারা আশা করেছিলেন যে, যুক্তরাজ্য বন্দীদের আটক করবে, হবে তারা শীঘ্রই হতাশ হয়েছিলেন। ক্লার্ক বলেন, ‘আমাদের বারবার ব্যাখ্যা করতে হয়েছে যে বন্দিদের যুক্তরাজ্যে ফিরে আসার সময় যা ঘটেছিল তা শুধুমাত্র যুক্তরাজ্যের আইন অনুযায়ী কঠোরভাবে হতে পারে।’

তিনি বলেন, ‘তাদের উপর কোন নির্বিচারে আটক, অননুমোদিত নজরদারি বা অতিরিক্ত আইনী বিধিনিষেধ থাকবে না এবং আমরা অবশ্যই মার্কিন হেফাজতে থাকাকালীন জিজ্ঞাসাবাদের মাধ্যমে সংগ্রহ করা প্রমাণের ভিত্তিতে তাদেরকে বিচার করতে পারব না।’ তিনি যোগ করেন, ‘এর কারণ হচ্ছে তাদের সাক্ষাতকারগুলো সুরক্ষা, আইনি কাঠামো এবং আইনি প্রতিনিধিত্বের অ্যাক্সেসের সাথে পরিচালিত হয়নি।’

দক্ষিণ-পূর্ব কিউবায় মার্কিন নৌ ঘাঁটি গুয়ান্তানামো বের কারাগার ২০০২ সালের জানুয়ারিতে ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ চলাকালীন সময়ে প্রতিষ্ঠিত হয়েছিল। এতে প্রায় ৭৮০ জনকে আটক করে রাখা হয়েছিল। এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলে যে, সেটি ‘অপরাধ বা বিচার ছাড়াই নির্যাতন, উপস্থাপন এবং অনির্দিষ্টকালের আটকের প্রতীক’ হয়ে উঠেছে।

বিনা বিচারে ক্যাম্পে আটক ব্রিটিশ বন্দীদের নিয়ে সরকার চাপের মুখে পড়ার পর ২০০৪ সালে যুক্তরাজ্য ও মার্কিন কর্মকর্তাদের মধ্যে ধারাবাহিক বৈঠক অনুষ্ঠিত হয়। এক বছরের মধ্যে, মোয়াজ্জাম বেগ সহ বন্দীদের মধ্যে নয়জনকে মুক্তি দেয়া হয়েছিল, যিনি এখন কেজ অ্যাডভোকেসি গ্রুপের সাথে প্রচারণা চালাচ্ছেন, যেটি ‘সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ এর সাথে জড়িত লোকদের সাহায্য করার জন্য কাজ করে।

গুয়ানতানামো বে-তে থাকা শেষ ব্রিটিশ বন্দী শাকের আমেরকে অক্টোবর ২০১৫ সালে মুক্তি দেয়া হয়েছিল। তিনি ছিলেন সউদী নাগরিক। তাকে অনির্দিষ্টকালের জন্য যুক্তরাজ্যে বসবাসের অনুমতি দেয়া হয়েছিল। শাকের ২০০২ সাল থেকে গুয়ানতানামো বে-তে বন্দী ছিলেন, কিন্তু তাকে কখনও অভিযুক্ত বা বিচারের মুখোমুখি করা হয়নি। ২০২২ সালের জুলাই পর্যন্ত, গুয়ানতানামো বেতে ৩৬ জন বন্দী ছিল। হোয়াইট হাউস বলেছে যে, তাদের ‘লক্ষ্য এবং অভিপ্রায়’ হচ্ছে কারাগারটি বন্ধ করে দেয়া। কিন্তু মানবাধিকার প্রচারকারীদের হতাশ করে সেটি এখনও খোলা আছে। সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ