Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাকিস্তানে বন্যায় মৃত আরো ৫৭

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:২৩ পিএম

পাকিস্তানে ভয়াবহ বন্যায় শুক্রবার সকাল ৬টা থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত আরো ৫৭ জন প্রাণ হারিয়েছে। তাদের মধ্যে ২৫ জন শিশু রয়েছে।
নজিরবিহীন বন্যা মোকাবেলা করতে গিয়ে ত্রাণ ও তহবিল নিয়ে যুঝতে হচ্ছে পাকিস্তানকে। গতকাল শনিবার প্রথমবারের মতো রাজধানী ইসলামাবাদে ত্রাণ তহবিলের বৈঠকে সভাপতিত্ব করেছেন দেশটির প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।
রেকর্ড বৃষ্টি এবং সেই সঙ্গে উত্তর পাহাড়ের হিমবাহ গলে যাওয়ার প্রভাবে এত তীব্র বন্যার মুখোমুখি হয়েছে দেশটি। এতে আক্রান্ত হয়েছে প্রায় তিন কোটি ৩০ লাখ মানুষ, মারা গেছে অন্তত এক হাজার ২৬৫ জন, যাদের মধ্যে রয়েছে ৪৪১ জন শিশু।
এতো বেশি শিশু মৃত্যুর ঘটনা এরই মধ্যে উদ্বেগ তৈরি করেছে। গত শুক্রবার জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, বন্যার পর রোগে ভুগে আরো অনেক শিশুর মৃত্যুর ঝুঁকি রয়েছে।
বন্যার আগে চারটি দাবদাহ ও একাধিক দাবানলের মধ্য দিয়ে যেতে হয়েছে দেশটিকে। আবহাওয়ার এই পরিবর্তনের পেছনে জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। সূত্র : ডন, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ