Inqilab Logo

শুক্রবার, ৩১ মে ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহিলা কর্মীদের অসুবিধা হয়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

হাফপ্যান্ট পরে ব্যাংকে আসা যাবে না। এমনই নিয়ম চালুর নির্দশ দিয়েছেন ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের একটি ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার। অর্চনা কুমারী নামের ওই ম্যানেজারের এমন নির্দেশ ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রশ্ন উঠছে, কী করে ম্যানেজার ব্যাংকে আসার জন্য নির্দিষ্ট পোশাকের নিয়ম করে দিতে পারেন?

গত ২৬ আগস্ট যোগীরাজ্যের বাঘপতের কানাড়া ব্যাংকের একটি শাখার প্রধান দরজায় একটি নোটিশ ঝুলতে দেখা যায়। তাতে পরিষ্কার বলা আছে, হাফপ্যান্ট পরে ব্যাংকে আসা যাবে না। কিন্তু কেন এমন নির্দেশ?
ম্যানেজার অর্চনা জানিয়েছেন, তার ব্যাংকে পুরুষ গ্রাহকরা হাফপ্যান্ট পরে এলে মহিলা কর্মীদের কাজ করতে সমস্যা হয়। তারা ম্যানেজারের কাছে লিখিত ভাবে এই বিষয়ে আপত্তি জানিয়েছেন। তারপরই ওই ম্যানেজার এমন নির্দেশ দেন। এরপরই ওই নির্দেশকে ঘিরে বিতর্কের সূত্রপাত হয়েছে।
স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, কোনও ব্যাংক কি এমন নির্দেশ দিতে পারে? এ প্রসঙ্গে ভারতের গণমাধ্যমে একজন ফৌজদারি ও পারিবারিক আইন বিশেষজ্ঞের দাবি, বিকিনি কিংবা অন্তর্বাস পরে নিশ্চয়ই ব্যাংকে আসা যায় না। অন্যথায় গ্রাহকরা নিজেদের ইচ্ছামতো পোশাক পরে ব্যাংকে আসতে পারেন।

তবে যদি কোনও গ্রাহক নগ্নতার প্রদর্শন করেন তাহলে তার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করা যায়। কিন্তু হাফপ্যান্ট, ফুলপ্যান্ট বা সাধারণ পোশাকের ক্ষেত্রে কোনও রকম নির্দিষ্ট পোশাকের উপরে এভাবে নিষেধাজ্ঞা চাপানো যায় না।

আইনজীবীর বক্তব্য, ব্যাংক এমন নির্দেশ জারি করলেও গ্রাহকরা তা মানতে বাধ্য নন। কেউ যদি হাফপ্যান্ট পরে ব্যাংকে প্রবেশ করেন তাহলে তার বিরুদ্ধে আইনগত পদক্ষেপও নিতে পারবেন না ওই ম্যানেজার। তবে তিনি চাইলে ক্ষমতাবলে কাউকে ব্যাংকে প্রবেশে বাধা দিতেই পারেন। সূত্র : নিউজ ১৮, সাসপেন্স ক্রাইম ডটকম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ