Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জরায়ুমুখে ক্যান্সারের ভ্যাকসিন সেরভাকের প্রতি ডোজ মাত্র ২০০-৪০০ টাকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৯:৩২ পিএম

সেরভাক নামে হিউম্যান-প্যাপিলোমাভাইরাস (এইচপিভি) দ্বারা সৃষ্ট জরায়ুমুখের ক্যান্সারের জন্য একটি উন্নত ভ্যাকসিনের দাম প্রতি ডোজ ২০০-৪০০ টাকায় পাওয়া যাবে ভারতে এবং কয়েক মাসের মধ্যে এটি পাওয়া যাবে বলে বৃহস্পতিবার সিরাম ইনস্টিটিউট জানিয়েছে।-বিজনেস স্ট্যান্ডার্ড

সেরাম ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা বলেন, প্রাথমিকভাবে টিকাটি সরকারি কর্মসূচির মাধ্যমে সরবরাহ করা হবে এবং তারপরে পরের বছর থেকে কিছু ব্যক্তিগতভাবে প্রদান করা হতে পারে৷ বয়সের উপর নির্ভর করে টিকাটি দুই-ডোজ বা তিন-ডোজের নিয়ম হিসাবে দেওয়া হবে।রাজ্য-চালিত বায়োটেকনোলজি বিভাগের সহযোগিতায় তৈরি সিরাম ইন্ডিয়ার পণ্য দাম কমিয়ে আনবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

দুটি এইচপিভি ভ্যাকসিন বর্তমানে প্রাইভেট মার্কেটে পাওয়া যায়, উভয়ই বিদেশী কোম্পানি দ্বারা তৈরি। মার্কের গার্ডাসিল এবং গ্ল্যাক্সো স্মিথক্লাইনের সার্ভারিক্স। এইচপিভি ভ্যাকসিনগুলি এখন প্রতি ডোজ ২০০০-৩৫০০ টাকায় বিক্রি হয় এবং সিরাম ইন্ডিয়ার প্রাথমিকভাবে দাম কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।

এক দশকেরও বেশি সময় ধরে তৈরি হওয়া ভ্যাকসিনের বৈজ্ঞানিক সমাপ্তির ঘোষণা করে কেন্দ্রীয় সরকার বলেছে যে, ক্লিনিকাল ট্রায়ালের জন্য দেশে প্রায় ২০০০(নমুনা) স্বেচ্ছাসেবক অংশ নিয়েছেন। পুনে-ভিত্তিক সিরাম ইন্ডিয়া সরকারের বায়োটেকনোলজি বিভাগের সহযোগিতায় সেরভাক তৈরি করেছে।

২০১১ সালের সেপ্টেম্বরে কাজ শুরু হয়েছিল এবং এই বছরের জুলাই মাসে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা দ্বারা ভ্যাকসিনটি অনুমোদিত হয়। বায়োটেকনোলজি বিভাগের সেক্রেটারি রাজেশ গোখলে বলেন, এই ধরনের গবেষণায় সরকারি-বেসরকারী অংশীদারিত্ব খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বিজ্ঞান ও প্রযুক্তির কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, কোভিড-১৯ প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করেছে এবং সেরভাক এই ধরনের প্রচেষ্টাকে সাহায্য করবে।

এক প্রতিবেদনে দেখা যায়, ভারতে ১৫ বছর বা তার বেশি বয়সী ৪৮৩.৫ মিলিয়ন মহিলা রয়েছেন, যাদের সার্ভিকাল ক্যান্সারের ঝুঁকি রয়েছে। বর্তমান তথ্য অনুযায়ী, প্রতি বছর ১২৩,৯০৭ জন মহিলা সার্ভিকাল ক্যান্সারে আক্রান্ত হন এবং ৭৭,৩৪৮ জন এই রোগে মারা যান। ভারতে মহিলাদের মধ্যে জরায়ু মুখের ক্যান্সার দ্বিতীয় সর্বাধিক ঘন ক্যান্সার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ