Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীর যানজট নিয়ে দুশ্চিন্তায় সরকার

সংসদে ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর যানজট সরকারের জন্য দুশ্চিন্তার বিষয় বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, রাজধানীর যানজট দীর্ঘদিনের সমস্যা। এটা আমাদের জন্য একটি দুশ্চিন্তার বিষয় বলা যায়। গতকাল রোববার জাতীয় সংসদে লুৎফা তাহেরের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।
লুৎফা তাহের তার প্রশ্নে বলেন, ‘রাজধানীর যানজটের মূল কারণ প্রাইভেটকার। এই প্রাইভেটকার চলাচলের ওপর কোন নীতিমালা করা হবে কি না?’ জবাবে ওবায়দুল কাদের বলেন, যানজট দুশ্চিন্তার কারণ হলেও আমরা বসে নেই, নানা পরিকল্পনা নিচ্ছি। পরিবার প্রতি কতটি প্রাইভেট কার থাকবে সেটা আইন করে নির্ধারণ করে দেয়া হবে বলে তিনি জানান।
ওবায়দুল কাদের আরও বলেন, প্রধানমন্ত্রীর ড্রিম প্রকল্প, মেগা প্রকল্পের মধ্য যানজট নিরসনে নানা উদ্যোগ রয়েছে। এরমধ্যে মেট্রোরেল প্রকল্প, ২১ কিলোমিটার এক্সপ্রেসওয়ে করা হবে। ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে।
তিনি বলেন, রাজধানীতে প্রাইভেটকার চলাচলের সংখ্যা অনেক বেশি। একটি অধ্যদেশের আওতায় এটা চলছে। আইন করার জন্য আমরা একটি বিল নিয়ে আসছি। পরিবার প্রতি কতগাড়ী রাখা যাবে এর একটা সীমারেখা নির্দিষ্ট করে দেয়া থাকবে এই আইনে।
বিদেশি অর্থায়ন নিশ্চিত হলেই দ্বিতীয় পদ্মা সেতু ঃ মো. রেজাউল হক চৌধুরীর প্রশ্নের জবাবে পাটুরিয়া-দৌলতদিয়ায় দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের আশ্বাস দিলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, বিদেশী অর্থায়ন নিশ্চিত হলেই দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ কাজ শুরু হবে।
ওবায়দুল কাদের বলেন, দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ করার পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে। এই সেতু নির্মাণে ইতিপূর্বে উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের অর্থ সহায়তা চাওয়া হয়েছে। বৈদেশিক অর্থায়ন নিশ্চিত সাপেক্ষে যথাসময়ে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে বলে আশা করা যায়।
অক্টোবর পর্যন্ত পদ্মায় ব্যয় ১১ হাজার ৬১৬ কোটি ঃ মুহাম্মদ মিজানুর রহমানের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু নির্মাণে প্রকল্পের কাজ শুরু থেকে চলতি বছরের অক্টোবর মাস পর্যন্ত মোট ১১, ৬১৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। এসময় পদ্মা সেতু প্রকল্পের কাজের অগ্রগতি জানিয়ে তিনি বলেন, অগ্রগতির মধ্যে মূল সেতু নির্মাণ ৩১ শতাংশ, নদীশাসন কাজ ২৬ শতাংশ, জাজিরা সংযোগ সড়ক নির্মাণ ৮২ শতাংশ, মাওয়া সংযোগ সড়ক নির্মাণ ১০০ শতাংশ, সার্ভিস এরিয়া-২ নির্মাণ ১০০ শতাংশ মিলিয়ে সার্বিক ভৌত অগ্রগতি ৩৭ শতাংশ।
জেবুন্নেছা আফরোজের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নির্বাচিত টোল অপারেটরের মাধ্যমে এই সেতুর টোল আদায় কার্যক্রম পরিচালনা করা হবে।
ফিটনেসবিহীন যান ৬ লাখ ঃ মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, সারা দেশে নিবন্ধিত যন্ত্রচালিত গাড়ির সংখ্যা ২৮ লাখ ২২ হাজার ৮২৪টি। এর মধ্যে ফিটনেসবিহীন ৬ লাখ ২ হাজার ২৬২টি। যার মধ্যে আবার ১০ বছরের অধিক ফিটনেসবিহীন ১০ হাজার ৭৫২টি গাড়ির রেজিস্টেশন বাতিল করা হয়েছে। তিনি আরো বলেন, ইজিবাইকের পরিবর্তে বিকল্প যানবাহন হিসেবে কারিগরি ও নিরাপত্তার দিক থেকে উন্নতমানের ইজিবাইক চালু করা যায় কী না সে বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে।
সংসদে রেলপথমন্ত্রী
এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়েতে ২ হাজার ৮৭৭ দশমিক ১০ কিলোমিটার রেলপথ আছে। ১ হাজার ৬৪৮ দশমিক ২৪ কিলোমিটার মিটারগেজ, ৬৫৯ দশমিক ৩৩ কিলোমিটার ব্রডগেজ ও ৫৬৯ দশমিক ৫৩ কিলোমিটার ডুয়েলগেজ। বাংলাদেশ রেলওয়েতে কমিউটার ও লোকাল ট্রেন ছাড়া মোটি ৪৫টি মেইল এক্সপ্রেস ট্রেন চলাচল করে। এর মধ্যে পূর্বাঞ্চলে মোট ২৫টি ও পশ্চিমাঞ্চলে ২০টি মেইল এক্সপ্রেস ট্রেন রয়েছে। এ ছাড়াও বাংলাদেশে রেলওয়েতে ৯০টি আন্ত:নগর ট্রেন চলাচল করে।
প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ
বিশেষ সংবাদদাতা : প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রোববার সন্ধ্যা সাতটা দশ মিনিটে প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে সরকার প্রধানের এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য জানিয়েছেন।
প্রেস সচিব জানান, গত নভেম্বর মাসে মরক্কোতে জলবায়ু সম্মেলন এবং সম্প্রতি হাঙ্গেরিতে পানি সম্মেলনে যোগ দিয়েছেন শেখ হাসিনা। বিদেশ সফর থেকে ফিরে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে সফরের বিভিন্ন বিষয় তাকে অবহিত করেন প্রধানমন্ত্রী। এর আগে গত সেপ্টেম্বররে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ