Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিজিএমইএ নারায়নগঞ্জে পোশাক শ্রমিকদের জন্য যক্ষা চিকিৎসা কেন্দ্র চালু করেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৯ পিএম

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) নারায়ণগঞ্জের চাষাড়ায় পোশাক শ্রমিকদের জন্য একটি যক্ষা (টিবি) চিকিৎসা কেন্দ্র চালু করেছে।
আজ শনিবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এই কেন্দ্রের উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএ এর পরিচালক হোসনে আরা নীলা, বিকেএমইএ এর সাবেক প্রথম সহ-সভাপতি ও ক্রনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ এইচ আসলাম সানি এবং নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডাঃ আ.ফ.ম. মুশিউর রহমান।
কেন্দ্রটি পোশাক কর্মীদের যক্ষা পরীক্ষা করবে এবং যক্ষাক্রান্ত শ্রমিকদেরকে বিনামূল্যে চিকিৎসা ও ওধুষ সরবরাহ করবে।
বিজিএমইএ যক্ষাক্রান্ত কর্মীদের চিকিৎসা প্রদানের জন্য ২০০৯ সাল থেকে সরকারের সহযোগিতায় পোশাক শিল্পে যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচী পরিচালনা করে আসছে।
বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, পোশাক কর্মীদের স্বাস্থ্যসেবা, সুস্থতা ও কল্যান নিশ্চিতকরণ বিজিএমইএ এর সর্বোচ্চ অগ্রাধিকার। কারন, শ্রমিক ভাইবোনরাই বাংলাদেশের পোশাক শিল্পের মূল চালিকাশক্তি।
বিজিএমইএ ১২টি স্বাস্থ্যকেন্দ্র পরিচালনা করছে এবং কেন্দ্রগুলো বছরে ৬০,০০০ এরও অধিক পোশাক কর্মীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা এবং ওষুধ সরবরাহ করছে। কেন্দ্রগুলো এইচআইভি/এইডস, যক্ষা, প্রজনন স্বাস্থ্য এবং গর্ভনিরোধক ব্যবহারের বিষয়ে সচেতনতামূলক অনুষ্ঠান/কর্মশালারও আয়োজন করে। তাছাড়া, চট্রগ্রামে পোশাক কর্মীদের জন্য একটি পূর্নাঙ্গ হাসাপাতালও রয়েছে।
বিজিএমইএ সরকার ও উন্নয়ন সহযোগীদের সহায়তায় শ্রমিকদের স্বাস্থ্য নিশ্চিত করতে বিভিন্ন প্রকল্পও বাস্তবায়ন করছে।

এছাড়া কোভিড-১৯ মহামারির কঠিন সময়ে প্রতিষ্ঠানটি পোশাক কর্মীদের পাশে দাঁড়িয়েছে এবং মহামারি থেকে শিল্প ও শ্রমিদের সুরক্ষার জন্য কারখানা স্বাস্থ্য ও নিরাপত্তা প্রোটোকল প্রনয়ন, টেলিমেডিসিন, মায়া, কমনহেলথ এর সহযোগিতায় কার্যক্রম গ্রহনসহ বিভিণœ পদক্ষেপ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ