Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভোটে কারচুপিতে সশ্রম কারাদণ্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

নির্বাচনে দুর্নীতির অভিযোগে তিন বছরের সশ্রম কারাদণ্ডের সাজা দেওয়া হল মিয়ানমারের আং সান সু চি’কে। এর আগে গত আগস্টে ৪টি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হন নোবেলজয়ী নেত্রী। তাকে ছ’বছরের সাজা শোনানো হয়। তারও আগে গত এপ্রিলে ১১টি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হন তিনি।
২০২১ সালের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। পতন হয় সু চি সরকারের। তারপর থেকেই বন্দি মিয়ানমারের নেত্রী আং সান সু চি। আর্থিক দুর্নীতি, ভোটে কারচুপি এমনকী ভোটপ্রচারে করোনাবিধি ভাঙারও অভিযোগ রয়েছে নোবেল প্রাপক এই নেত্রীর বিরুদ্ধে।
সেনাবাহিনী ক্ষমতা নেয়ার প্রায় চার মাস পর গত বছরের মে মাসে প্রথমবার সু চি’কে আদালতে তোলা হয়। সেখান থেকে আইনজীবীর মাধ্যমে দেশবাসীর উদ্দেশে বার্তা দেন তিনি।
রোহিঙ্গা ইস্যু থেকে শুরু করে একাধিক বিষয়ে সু বিগত দিনে সেনাবাহিনীর সঙ্গে দূরত্ব তৈরি হয় সু চি সরকারের। তারপর সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে। সূত্র : রয়টার্স,আনাদুলো এজেন্সী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ