Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

শি’র মেয়ের ছবি পোস্ট করার অভিযোগে দণ্ডিত যুবকের মায়ের খোলা চিঠি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৭:১১ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মেয়ের ছবি ও পরিচয় প্রকাশের অভিযোগে কারাগারে থাকা এক যুবকের মা প্রেসিডেন্টের কাছে একটি খোলা চিঠি লিখেছেন। সেখানে তিনি বলেছেন, তার ছেলেকে ফাঁসানো হয়েছে।

রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, ২০১৯ সালে নিউ তেংইউ নামে এক যুবক চীনা একটি ওয়েবসাইটে ক্ষমতাসীন চীনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শির মেয়ে শি মিংজের পরিচয় তুলে ধরেছিলেন বলে অভিযোগ ওঠে। ২২ বছর বয়সী সেই যুবক ওই অভিযোগে দণ্ডিত হয়ে বর্তমানে ১৪ বছরের কারাদণ্ড ভোগ করছেন।
নিউ তেংইউ ও তার পরিবারকে নানা ধরনের হুমকি পেতে হয়েছিল। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, নিউয়ের মা চিঠিতে বলেছেন, তাদের আইনজীবীদের একের পর একজনকে প্রত্যাহার করতে বাধ্য করা হয়েছিল। বর্তমানে যে আইনজীবী তাদের পক্ষে কাজ করছেন তিনি ১৪তম আইনজীবী।
ওই নারী বলেছেন, তার ছেলের সঙ্গে আইনজীবীদের দেখা করতে দেওয়া হয় না। গুয়াংডং আদালতে একাধিকবার আপিল করার চেষ্টা করেছেন, কিন্তু আদালত বলছে, তারা সে ধরনের কোনো অনুরোধ পাননি।
এর আগে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি ভিকি হার্টজলার জানান, শি জিনপিংয়ের একমাত্র মেয়ে শি মিংজে আমেরিকায় থাকছেন। ‘চীনা কমিউনিস্ট পার্টি আইন থেকে উচ্চ শিক্ষাকে সুরক্ষার’ বিষয়টি তুলে ধরার সময় তিনি হার্টজলার এই তথ্য প্রকাশ করেছিলেন।
যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি তার ইউটিউব চ্যানেলে বলেছেন, বিশ্বের দ্বিতীয় শক্তিশালী নেতার একমাত্র সন্তান মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন এবং হার্টজলার এই সত্যটি প্রকাশ করেছে। চীনা সমকালীন বিষয় নিয়ে ওই ব্যক্তি তার ইউটিউব চ্যানেলে কথা বলে থাকেন।
মৌলিক কিছু বিষয় ছাড়া চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পালিত মেয়ে এবং তার দ্বিতীয় স্ত্রী বিখ্যাত লোক গায়ক পেং লিয়ুয়ান সম্পর্কে খুব কমই জানা যায়। চীনা প্রেসিডেন্টের মেয়ের ছবি ও পরিচয় প্রকাশের অভিযোগ ছাড়াও বিভিন্ন বিষয়ে সমালোচনামূলক বা ব্যঙ্গাত্মক পোস্টের জন্য নাগরিকদের অভিযুক্ত করা হয়। শাস্তি হিসাবে কখনও কখনও দীর্ঘ কারাদণ্ড দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ