Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের মসজিদের কাছে আত্মঘাতী হামলা, তালেবান নেতাসহ নিহত ১৮

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ৬:১২ পিএম

শুক্রবার আফগানিস্তানের হেরাত প্রদেশের একটি মসজিদের কাছে ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটে। বিস্ফোরণে তালেবান শীর্ষ নেতা মুজিব রহমান আনসারিসহ অন্তত ১৮ জন নিহত হয়েছেন।

এ হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরা একটি ছবিতে দেখা যায় মসজিদের বাইরে রক্তাক্ত দেহ ছড়িয়ে ছিটিয়ে পরে আছে। হেরাতের পুলিশের মুখপাত্র মাহমুদ রাসুলি বলেছেন, ‘মুজিব রহমান আনসারি তার কয়েকজন রক্ষী ও বেসামরিক নাগরিককে নিয়ে মসজিদের দিকে যাওয়ার পথে নিহত হয়েছেন। একজন আত্মঘাতী হামলাকারী তার হাতে চুম্বন করার সময় নিজেকে উড়িয়ে দেয়।’

হেরাত প্রদেশের গভর্নরের মুখপাত্র হামিদুল্লাহ মোতাওয়াকেল সাংবাদিকদের বলেছেন, ‘এ ঘটনায় ১৮ জন শহীদ হয়েছেন এবং আরও ২৩ জন আহত হয়েছেন।’ শুক্রবার দুপুরের নামাজের সময় গুজরগাহ মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, বোমা হামলার পেছনের অপরাধীদের শাস্তি দেয়া হবে। মুজাহিদ টুইটারে বলেছেন, ‘দেশের বলিষ্ঠ ও সাহসী ধর্মীয় স্কলার এক নৃশংস হামলায় শহীদ হয়েছেন।’

গত জুনে ধর্মীয় নেতাদের একটি সমাবেশে মুজিব রহমান আনসারি তালেবানের পক্ষে শক্তিশালী বক্তব্য দিয়েছিলেন। তাছাড়া যারা তালেবান প্রশাসনের বিরুদ্ধে দাঁড়িয়েছিল তাদের সমালোচনা করেছিলেন তিনি। এর জেরেই তার উপরে আইএসের মদতে এই হামলা হয়েছে বলে মনে করা হচ্ছে। এর আগেও কয়েকটি মসজিদে হামলা হয়েছিল। সেগুলোর দায় স্বীকার করেছিল আইএসআইএল। সূত্র: আল জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ