Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ভবনে ইলেকট্রনিক কোম্পানি গোল্ডেন ডনার কনসার্টের আয়োজন চলছিল

ক্যালিফোর্নিয়ায় অগ্নিকান্ডে ৪০ জনের মৃত্যুর আশঙ্কা

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওকল্যান্ড শহরে অগ্নিকান্ডের ঘটনায় কমপক্ষে ৪০ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তবে আগুনে এ পর্যন্ত নয়জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। খবরে বলা হয়, ওকল্যান্ডের আগুন বিভাগের প্রধান টেরেসা ডেলোচে-রিড বলেন, আগুন লাগার সময় ভবনটিতে ৫০ থেকে ১০০ জন লোক ছিল। ওই জায়গায় একটি কনসার্ট আয়োজন করেছিল ইলেকট্রনিক কোম্পানি গোল্ডেন ডনা। ফেসবুকে এ ঘোষণা দেয়া হয়েছিল। ফেসবুকে ফায়ার বিভাগের পোস্ট করা ভিডিওতে ওই ভবনের ছাদে আগুনের লেলিহান শিখা দেখা গেছে।
ডেলোচে-রিড জানান, ওই ভবনে কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না এবং তাঁরা আগুন লাগার পর কোনো সতর্কতামূলক অ্যালার্ম শোনেননি। তবে ভবনে আসবাব, ম্যানিকিন ও বিভিন্ন সামগ্রী রাখা ছিল। সেখানে শিল্পীরা থাকতেন।
সেখানে তাঁদের স্টুডিও ছিল। সিএনএনকে উদ্ধৃত করে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ওই বাড়িতে রাত্রিকালিন পার্টি উপলক্ষে একটি কনসার্ট আয়োজনের প্রস্তুতি চলছিল। বাড়িটি কনসার্ট আয়োজনের আনুষ্ঠানিক কোনো ভেন্যু নয়। তবে সেখানে রাত্রিকালিন পার্টির ওই কনসার্ট উপলক্ষে কমপক্ষে ৫০-১০০ জন উপস্থিত ছিলেন। আগুন লাগার কারণ জানা যায়নি। ওকল্যান্ডের ফায়ার সার্ভিসের প্রধান তেরেসা ডিলোচ রিডকে উদ্ধৃত করে ফরাসি বার্তা সংস্থা জানিয়েছে, সানফ্রান্সিসকো শহরের কাছে দৃশ্যত একজন শিল্পীর স্টুডিও হিসেবে ব্যবহৃত দোতলা একটি ভবনে ওই অগ্নিকা- ঘটেছে। মৃত ব্যক্তিদের অধিকাংশের লাশ দোতলা থেকে উদ্ধার করা হয়। আগুন এত দ্রুত ছড়িয়ে পড়ে যে তা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এতে পিছু হটেন অগ্নিনির্বাপণকর্মীরা। আগুন লাগার পর ওই ক্লাবে আটকা পড়েছেন অনেকে।
অকলাহ্যান্ড অগ্নিনির্পাবণ কর্তৃপক্ষের বরাত দিয়ে তারা অন্তত ১৩ জনের নিখোঁজ থাকার তথ্য দিয়েছে। তবে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ট্যাবলয়েড পত্রিকা মিরর বলছে, নিখোঁজের সংখ্যা অন্তত ২৫ জন। ভবনের কোন জায়গা থেকে আগুনের সূত্রপাত, তা জানা না গেলেও এটি এমন এক স্থানে অবস্থিত যেখান থেকে কারো সরে যাওয়া কঠিন। জিনিসপত্রে ভবনটি ঠাঁসা থাকায় অগ্নিনির্বাপণকর্মীদের কাজে ব্যাঘাত ঘটে। এক গোলকধাঁধায় পড়েন তাঁরা। ভবনে ধোঁয়া শনাক্তকরণ বা পানি ছিঁটানোর ব্যবস্থা ছিল না। সামাজিক গণমাধ্যমগুলোতে অগ্নিকা- নির্বাপণ বিভাগের দেয়া ভিডিওতে দেখা যায়, ওই ভবনের ছাদে আগুন জ্বলছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট। বিবিসি, রয়টার্স, এএফপি, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ