Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেড় বছর পর সুয়েজে ফের আটকা জাহাজ : পাঁচ ঘণ্টা পর উদ্ধার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১০:৪৭ এএম

বিশ্ব বাণিজ্যের সবচেয়ে ব্যস্ততম নৌপথ সুয়েজ খালে দেড় বছর পর ফের আরেকটি জাহাজ আটকা পড়েছে। এতে প্রায় পাঁচ ঘণ্টা ব্যস্ততম এ বাণিজ্যপথে নো চলাচল বন্ধ হয়ে যায়। বুধবার এফিনিটি ভি নামের ২৫০ মিটার দীর্ঘ একটি ট্যাঙ্কার এ নৌপথের সরু চ্যানেলে আটকা পড়ে। দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
সুয়েজ খাল কর্তৃপক্ষের মুখপাত্র জর্জ সাফওয়াত মিশরের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল এক্সট্রা নিউজ স্যাটেলাইটকে বলেন, বুধবার স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টার দিকে খালের দক্ষিণ ভাগের সরু অংশে আটকা পড়ে সিঙ্গাপুরের পতাকাবাহী ট্যাংকার এফিনিটি ভি। তবে খাল কর্তৃপক্ষের ৫টি টাগবোট দিয়ে বড় ধরনের জটিলতা ছাড়াই সরিয়ে নেয়া হয় জাহাজটিকে। এতে ৫ ঘণ্টা সময় ব্যয় হয়।
ট্যাংকার জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা ট্যাংকার ট্র্যাকার্সের তথ্য অনুযায়ী, পর্তুগালে মালপত্র নামিয়ে সৌদি আরবের উদ্দেশে যাচ্ছিল এফিনিটি ভি।
দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, বুধবার খালের সরু পথে জাহাজটি আটকে গেলে কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে যায় নৌযান চলাচল।
রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, যাতায়াতের সময় খালের দক্ষিণ ভাগের সরু অংশে আটকে পড়ে সিঙ্গাপুর ভিত্তিক অ্যাফিনিটি ফাইভ। পেছনে তৈরি হয় আরো কয়েকটি জাহাজের লাইন।
উল্লেখ্য, এর আগে ২০২১ সালের মার্চের শেষে সুয়েজ খালের সরু পথে আড়াআড়ি আটকে পড়েছিল পণ্যবাহী জাহাজ ‘এভার গিভেন’। তখন খালের দু’পাশে তৈরি হয় ৩০০ নৌযানের জট। ছয় দিন অভিযানের পর সরানো সম্ভব হয় বিশালাকার জাহাজটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ