Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাশ্মীর সংকটে মধ্যস্থতা করতে আগ্রহী ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের প্রস্তাব

| প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করতে চায় ইরান। ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ গত শনিবার জানিয়েছেন, দুই দেশের মধ্যে দীর্ঘদিন জিইয়ে থাকা কাশ্মীর সমস্যা নিরসনে মধ্যস্থতায় আগ্রহী ইরান। ভারত ও পাকিস্তানের পক্ষ থেকে ইরানের প্রস্তাবের বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। জারিফ বলেন, ভারত ও পাকিস্তানের সঙ্গে আমাদের যে বন্ধন আছে, তা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। আমরা উভয় দেশেরই ভালো চাই। তাদের কারো জন্য ইরান যদি সহযোগিতায় আসতে পারে, তার জন্য আমরা প্রস্তুত। আমরা গায়ে পড়ে কাজ করতে চাইছি না। কিন্তু আমরা প্রস্তুত এই কারণে যে, দুই দেশই আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং আমরা সাধারণ বিষয়গুলো ভাগাভাগি করি। পরমাণু শক্তিধর দুই দেশের মধ্যে উত্তেজনা প্রশমনে সহযোগিতা করার প্রস্তাবও দিয়েছে। ভারত ও পাকিস্তানের মতো প্রিয় দুই বন্ধুর মধ্যে সুসম্পর্কের আশা ব্যক্ত করেন জারিফ। ইরানের পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ প্রস্তাব দিলেন, যখন পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ ভারতে হার্ট অব এশিয়া সম্মেলনে যোগ দিয়েছেন। ভারতের অমৃতস্বরে মন্ত্রী পর্যায়ের এ সম্মেলন হচ্ছে।
হার্ট অব এশিয়া সম্মেলনে পাকিস্তানি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন সারতাজ আজিজ। আফগানিস্তান ও অন্য প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি ও সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় করণীয় নিয়ে সম্মেলনে আলোচনা করছে পাকিস্তান। অস্থিতিশীল কাশ্মীর পরিস্থিতি ও ভারতের উরি সেনাঘাঁটিতে হামলার পর পাকিস্তানে সার্জিক্যাল স্ট্রাইক পরিচালনার জেরে দুই দেশের সীমান্তে উত্তেজনা বেড়ে যায়। সীমান্তে গোলাগুলি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়ায়। উভয় দেশের কূটনীতিকদের একাধিকবার ডেকে সরকারের পক্ষে সীমান্তে হামলার প্রতিবাদ জানানো হয়। প্রসঙ্গত, উরি সেনাঘাঁটিতে হামলার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে কূটনৈতিকভাবে বিশ্বে একঘরে করার ঘোষণা দেন। হামলার পর ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং পাকিস্তানকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ ঘোষণা করেন এবং হামলায় পাকিস্তান যুক্ত বলে অভিযোগ করেন। এর কিছু দিন পর জাতিসংঘে ভাষণ দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। কাশ্মীরে ভারতের মানবাধিকার লঙ্ঘনের চিত্র তুলে ধরেন তিনি। ডন অনলাইন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ