Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিজিএমইএ সভাপতি এলডিসি গ্র্যাজুয়েশন চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত কৌশল ও সহায়তার উপর জোর দিলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:১৮ পিএম


বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক শিল্পের জন্য সরকারি সহায়তার পাশাপাশি গবেষণা এবং তথ্যভিত্তিক কৌশলের উপর জোর দিয়েছেন, যাতে করে খাতটি তার রপ্তানি প্রতিযোগী সক্ষমতা ধরে রাখত পারে এবং বিশেষ করে, এলডিসি পরবর্তী যুগেও প্রবৃদ্ধির গতি অব্যাহত রাখতে পারে।
তিনি আজ বৃহস্পতিবার ঢাকায় অর্থ মন্ত্রনালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খানের সঙ্গে বৈঠকে একথা বলেন।
বৈঠকে বিজিএমইএ পরিচালক আসিফ আশরাফ এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদও উপস্থিত ছিলেন।
তারা বিভিন্ন বিষয়, বিশেষ করে বাংলাদেশের এলডিসি ক্যাটাগরি থেকে উত্তোরন, অর্থনীতি ও রপ্তানিখাতে এর সম্ভাব্য প্রভাব এবং চ্যালেঞ্জ মোকাবেলার প্রস্তুতি নিয়ে আলোচনা করেন।
ফারুক হাসান বলেন, শুল্ক ব্যবস্থার পরিবর্তনের দিক থেকে এলডিসি গ্র্যাজুয়েশন বাংলাদেশের জন্য একটি নতুন বাস্তবতা নিয়ে আসবে, যেখানে সুযোগ ও চ্যালেঞ্জ উভয়ই আছে।
তিনি বলেন, আঞ্চলিক বানিজ্য চুক্তি (আরটিএ) বা মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এর মাধ্যমে বিনিয়োগ এবং বাজারে প্রবেশাধিকার পাওয়ার জন্য বাংলাদেশকে তার প্রধান আঞ্চলিক-বাণিজ্য অংশীদারদের সাথে আলোচনা করতে হবে।
বিজিএমইএ সভাপতি এলডিসি গ্র্যাজুয়েশনের পরও প্রধান বাণিজ্যিক অংশীদার দেশগুলোর অগ্রাধিকারমূলক বাজারে (ঢ়ৎবভবৎবহঃরধষ সধৎশবঃ) প্রবেশাধিকার নিশ্চিত করতে অর্থনৈতিক কূটনীতি জোরদারকরণের উপর জোর দেন।
পোশাক শিল্পের প্রবৃদ্ধি তরান্বিত করার লক্ষ্যে বিজিএমইএ একটি টেকসই কৌশলগত রূপকল্প প্রণয়ন করেছে।
তিনি বলেন, শিল্পটি সক্ষমতা বাড়াতে, বিশেষ করে পন্য ও বাজার বহুমুখীকরণ, হাই-এন্ড টেক্সটাইল খাত বিশেষভাবে নন-কটন ক্ষেত্র, উদ্ভাবন ও মূল্য সংযোজন এবং প্রযুক্তির আপগ্রেডেশন প্রভৃতি ক্ষেত্রগুলোকে অগ্রাধিকার দিয়ে কাজ করছে।
তিনি সচিবকে অবহিত করেন যে বাংলাদেশ এবং তৈরি পোশাক শিল্পকে আন্তর্জাতিকভাবে তুলে ধরতে বিজিএমইএ ১২-১৮ নভেম্বর ২০২২ “মেইড ইন বাংলাদেশ উইক” এর আয়োজন করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ