Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২২, ১২:০৫ এএম

‘রক্ষণাবেক্ষণের’ জন্য রাশিয়া ইউরোপে সরবরাহের বৃহত্তম গ্যাস পাইপলাইনটি বন্ধ করে দিয়েছে। এর ফলে শীতকালীন জ্বালানি সরবরাহের নিশ্চয়তা নিয়ে অনেক রাজধানীতে শঙ্কা দেখা দিয়েছে। ইউক্রেনের যুদ্ধের ফলে অভ্যন্তরীণ বিদ্যুৎ উৎপাদন হ্রাসের মুখোমুখি হওয়ায় ফরাসি প্রধানমন্ত্রী এই শীতকালে গ্যাস রেশনিং এবং বিদ্যুৎ বিভ্রাটের বিরুদ্ধে সতর্ক করার সময় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
গ্যাজপ্রম গতকাল ঘোষণা করেছে যে, তারা রক্ষণাবেক্ষণের সমস্যার কারণে জার্মানিতে তার নর্ড স্ট্রিম ১ পাইপলাইন তিন দিনের জন্য বন্ধ করবে, যদিও জার্মানি বলেছে যে, এ ধরনের কোনো সমস্যা নেই। গ্যাজপ্রম-এর মতে, একমাত্র অবশিষ্ট টারবাইন, যা পোরটেভায়া কম্প্রেসার স্টেশনে অবস্থিত, মেরামত প্রয়োজন।
জার্মানির ফেডারেল নেটওয়ার্ক এজেন্সির প্রধান ক্লাউস মুলার বলেছেন, রক্ষণাবেক্ষণের কাজটি প্রযুক্তিগতভাবে বোধগম্য নয় এবং তিনি এটিকে রাশিয়ান আক্রমণের জন্য ইউক্রেনের পাশে থাকার জন্য বার্লিনকে শাস্তি দেওয়ার একটি উপায় বলে মনে করেন।
রাশিয়া সম্প্রতি জার্মানির প্রয়োজনীয় গ্যাসের এক-তৃতীয়াংশ সরবরাহ করত। তার গ্যাস রিজার্ভের প্রয়োজনীয়তা বাড়াবে এবং সরবরাহ সংরক্ষণের জন্য আরো ব্যবস্থা নেবে ঘোষণা করে বার্লিন গত সপ্তাহে বলেছিল যে, গ্যাস প্রবাহ হ্রাস নিশ্চিত করেছে যে, জার্মানি রাশিয়ান সরবরাহের ওপর নির্ভর করতে পারে না।
জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ বলেছেন যে, রাশিয়ান সরবরাহ হ্রাস শীতকালে জ্বালানি ঘাটতির হুমকি দিলে তার সরকার মোকাবেলায় প্রস্তুত ছিল। তিনি তেল এবং কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোকে পুনরায় সক্রিয় করার জন্য জার্মানির সিদ্ধান্তের কথা উল্লেখ করেন, প্রাকৃতিক গ্যাস স্টোরেজ সুবিধাগুলো পূরণ করার আদেশ দেন এবং সমুদ্রে তরল প্রাকৃতিক গ্যাস সঞ্চয়ের জন্য নৌকা লিজ দেন। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

Show all comments
  • Emran Khan ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৫ এএম says : 0
    ‌ঠিক এই ঘটনাটা য‌দি উ‌ল্টো হ‌তো অথাৎ ইউ‌রোপ থে‌কে রা‌শিয়ায় গ‌্যাস রপ্তা‌নি হ‌তো তাহ‌লে ইউ‌রোপ কি গ‌্যাস সরবরাহ বন্ধ করত না? তাহ‌লে রা‌শিয়ার দোষ কোথায়? অার জ্বালীন ও য‌দি অস্ত্র হি‌সে‌বে কারও ব‌্যবহা‌রের সু‌যোগ থা‌কে তা‌তে সমস‌্যা কি?
    Total Reply(0) Reply
  • শাহরিয়ার বিন- সুমন ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৫ এএম says : 0
    একেই বলল ওস্তাদের মাইর শেষ রাতে,বাঁশ দেওয়ার সঠিক পরিকল্পনা...
    Total Reply(0) Reply
  • KHomeny Injamul ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৬ এএম says : 0
    প্রচুর সংস্কার করতে হবে এই লাইনে । অনেক কাজ ।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আসিফ ইসলাম ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৬ এএম says : 0
    একজন কে টাইট দিবে আরেকজন হা করে চেয়ে থাকবে তা হয়না
    Total Reply(0) Reply
  • Mohammed Sohel Khan ১ সেপ্টেম্বর, ২০২২, ৭:০৬ এএম says : 0
    পুতিন মামা তুমি একটা জিনিস।।।।
    Total Reply(0) Reply
  • ফোরকান মোল্লা ২ সেপ্টেম্বর, ২০২২, ১:৩৪ এএম says : 0
    পুতিন মামা বিশ্ব রাজনীতির খেলা ভালোই বুঝে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ