Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাঙ্কিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম মৃত্যু!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

মাঙ্কিপক্সে প্রথম মৃত্যু ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। টেক্সাস স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে জানিয়েছে, মাঙ্কিপক্স রোগে আক্রান্ত হয়ে হ্যারিস কাউন্টি শহরের এক পূর্ণবয়স্ক ব্যক্তির মৃত্যু হয়েছে।
স্বাস্থ্য দফতর বাসিন্দাদের সতর্ক করে বলেছে, ‘যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য মাঙ্কিপক্স একটি মারাত্মক রোগ। এই রোগের লক্ষণ দেখা গেলে দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।’

যুক্তরাষ্ট্রে রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কর্মরত সংস্থার (সিডিসি) দাবি, ৫০টি অঙ্গরাজ্যের সবগুলোতেই মাঙ্কিপক্স আক্রান্তের খোঁজ মিলেছে। সব মিলিয়ে ১৮ হাজারেরও বেশি আক্রান্ত। সংস্থাটির দাবি, মাঙ্কিপক্স ছড়ানোর পর থেকে পৃথিবীতে ১৫ জন এই রোগে আক্রান্ত হয়ে মারা যায়। তবে এই প্রথম মৃত্যু যুক্তরাষ্ট্রে।
টেক্সাসের স্বাস্থ্য দফতর নাগরিকদের সতর্ক করে বলেছে, আক্রান্ত ব্যক্তির সঙ্গে সরাসরি সম্পর্ক এড়িয়ে চলতে হবে। যারা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন তারা যেন অন্যের সংস্পর্শ এড়িয়ে বাড়িতে থাকেন। যত দিন পর্যন্ত ঘা শুকিয়ে নতুন ত্বক তৈরি না হচ্ছে।

তবে এর মধ্যে আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত সপ্তাহে বিশ্ব জুড়ে ২১ শতাংশ আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। গত এপ্রিল থেকে এখনও পর্যন্ত বিশ্বের ৯৮টি দেশে ৪৫ হাজার জন মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। সূত্র : টেক্সাস ট্রিবিউন, সিবিএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ