Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত থেকে খাদ্য আমদানিতে নিষেধাজ্ঞা শিথিল চায় পাকিস্তানি প্রতিষ্ঠান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৮:১৫ পিএম

পাকিস্তানে মারাত্মক বন্যায় বাস্তুচ্যুত লাখ লাখ মানুষের সাহায্যে এগিয়ে এসেছে আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলো। পাকিস্তানের পুরানো প্রতিদ্বন্দ্বী ভারত থেকে খাদ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা শিথিলের প্রস্তাব করেছেন একজন পাকিস্তানি মন্ত্রী।

অস্বাভাবিকভাবে ভারী বর্ষা বৃষ্টির কারণে বন্যা হয়েছে যা পাকিস্তানের এক তৃতীয়াংশ পানির নিচে ডুবিয়ে দিয়েছে এবং ৩৮০ শিশুসহ ১২শ’ মানুষ মারা গেছে। জাতিসংঘ এটিকে ‘অভূতপূর্ব আবহাওয়া বিপর্যয়’ হিসাবে উল্লেখ করে সহায়তার জন্য ১৬ কোটি ডলার তহবিলের আবেদন করেছে। দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য দুর্দশা বাড়ার সাথে সাথে পাকিস্তানে খাদ্যমূল্য বৃদ্ধি পাচ্ছে।

অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, সরকার শাকসবজি এবং অন্যান্য খাদ্য সরবরাহের জন্য ভারতের সাথে বহুলাংশে বন্ধ সীমান্তে বিধিনিষেধ শিথিল করার বিষয়ে বিবেচনা করছে।
বুধবার টুইটারে একটি পোস্টে ইসমাইল বলেছেন, ‘একাধিক আন্তর্জাতিক সংস্থা স্থলসীমান্ত দিয়ে ভারত থেকে খাদ্যসামগ্রী আনার অনুমতি দিতে সরকারের কাছে যোগাযোগ করেছে।’

‘সরকার তার জোটের অংশীদার এবং মূল স্টেকহোল্ডারদের সাথে পরামর্শ করার পর সরবরাহ ঘাটতির অবস্থানের ভিত্তিতে আমদানির অনুমতি দেবে কিনা তা সিদ্ধান্ত নেবে।’

পারমাণবিক অস্ত্রধারী এ দুই প্রতিবেশী ১৯৪৭ সালে ব্রিটিশদের ভারত থেকে বিতাড়িত করার পর থেকে তিনটি যুদ্ধ করেছে এবং তাদের সীমানা সর্বোচ্চ সুরক্ষিত এবং অনেকাংশে বন্ধ করে দেওয়া হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ