Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভ পৌঁছেছে আইএইএ বিশেষজ্ঞদল; নিরপেক্ষতার প্রত্যাশা মস্কোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২২, ৭:২২ পিএম

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)-র একটি বিশেষজ্ঞদল ইউক্রেনের রাজধানী কিয়েভ পৌঁছেছে। গতকাল (মঙ্গলবার) ইউক্রেনের সংবাদমাধ্যমগুলো এ খবর দেয়।

ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে, নিরাপত্তার স্বার্থে বিশেষজ্ঞদলের সফরসূচি প্রকাশ করা হয়নি। বিশেষজ্ঞদলটি জাপোরজিয়ে পারমাণবিক বিদ্যুত কেন্দ্রে চারদিনের পরিদর্শন-কার্যক্রম চালাবে বলে জানা গেছে।

এদিকে, রাশিয়া আশা করছে বিশেষজ্ঞদলটি নিরপেক্ষতার পরিচয় দেবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাখারোভা ‘রাশিয়া-২৪’ টিভি চ্যানেলের এক অনুষ্ঠানে বলেছেন, পারমাণবিক বিদ্যুত কেন্দ্র পরিদর্শনের পর আইএইএ বিশেষজ্ঞরা নিরপেক্ষ রায় দেবে বলে মস্কো আশা করে।

উল্লেখ্য, সম্প্রতি ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরজিয়ের আশেপাশে একাধিকবার ইউক্রেনীয় গোলা এসে পড়ে বলে রাশিয়া দাবি করেছে। মার্কিন প্রশাসনও এমন আশঙ্কার কথা স্বীকার করেছে। বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতেই বিশেষজ্ঞদলটি ইউক্রেনে গেছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ